চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

প্রধানমন্ত্রীর হাত ধরে মাদরাসা শিক্ষায় অভাবনীয় উন্নতি: সুজন

২৩ মার্চ, ২০২৪ | ৮:২৮ অপরাহ্ণ

প্রধানমন্ত্রীর হাত ধরে মাদরাসা শিক্ষায় অভাবনীয় উন্নতি হয়েছে বলে মন্তব্য করেছেন মাদরাসা গভর্নিং বডির সভাপতি এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন।

 

আজ শনিবার (২৩ মার্চ) সকালে মাদরাসা এবং বাংলাদেশ স্কাউট, দারুল উলূম কামিল মাদরাসা শাখার যৌথ আয়োজনে বুয়েট এবং চট্টগ্রাম মেডিকেল কলেজে চান্স পাওয়া মাদরাসার কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উক্ত মন্তব্য করেন তিনি।

 

এ সময় সুজন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর থেকে মাদ্রাসা শিক্ষার্থীদের নিয়ে নতুন করে কাজ করতে শুরু করেন। মূলত এর পর থেকেই মাদ্রাসা শিক্ষা ব্যাপক প্রসার লাভ করতে থাকে। মাদ্রাসা শিক্ষাকে মূল শিক্ষার সাথে অন্তর্ভুক্ত করে শিক্ষার্থীদের জ্ঞান অন্বেষণের অবারিত সুযোগ করে দেন প্রধানমন্ত্রী। দেশের প্রতিটি মাদ্রাসায় শেখ রাসেল আই.টি ল্যাব স্থাপনের মধ্য দিয়ে আধুনিক জ্ঞান বিজ্ঞানের সাথে পরিচিত হতে থাকেন মাদ্রাসা শিক্ষার্থীরা। পাশাপাশি নতুন ভবন তৈরি, পর্যাপ্ত শিক্ষক নিয়োগ এবং নতুন নতুন বিষয় সংযোজনসহ নানাবিধ সুযোগ সুবিধার মধ্য দিয়ে মাদ্রাসা শিক্ষাকে আলোকিত করা হয়েছে। ফলত মাদ্রাসা শিক্ষার্থীরাও এখন তাদের মেধা বিকশিত করার সুযোগ পাচ্ছে। এরই ধারবাহিকতায় বুয়েটে আতিক উল্লাহ এবং চট্টগ্রাম মেডিকেল কলেজে মাইশা, ইশরাত জাহান ও কাওকাব চান্স পান দারুল উলূম কামিল মাদরাসার কৃতি শিক্ষার্থী হিসেবে। এ গৌরব মাদরাসার পরিচালনা কমিটি, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দের। তাই এগিয়ে যাওয়ার এ ধারাকে ধরে রাখতে হবে বলে মত প্রকাশ করেন তিনি।

 

দারুল উলূম কামিল মাদ্রাসার সদা সর্বদা এগিয়ে যাওয়া শিক্ষার্থীদের পাশে থাকবে বলে অঙ্গীকার করেন গর্ভনিং বডির সভাপতি। পাশাপাশি যেসব শিক্ষার্থী উচ্চ শিক্ষায় চান্স পাবে তাদের আর্থিক সহযোগিতাও করা হবে বলে জানান তিনি। তাই শিক্ষার্থীদের খেলাধুলা, বিনোদন, কোরআন প্রতিযোগিতাসহ নতুন নতুন উদ্ভাবনী কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত করেছে মাদ্রাসা কর্তৃপক্ষ। মাদ্রাসা শিক্ষার্থীদের তাই পড়ালেখায় মনোনিবেশ করার উপর গুরুত্বারোপ করেন তিনি। পাশাপাশি বিভিন্ন কোর্সের সাথে নিজেদের সম্পৃক্ত করে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার পরামর্শ দেন তিনি। এছাড়া প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ রূপান্তরের যে কাজ চলমান রয়েছে সে কাজে মাদ্রাসা শিক্ষার্থীদের সারথী হওয়ার আহবান জানান গর্ভনিং বডির সভাপতি খোরশেদ আলম সুজন।

 

মাদরাসা অধ্যক্ষ মুহাম্মাদ মুহসিন ভূঁইয়ার সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক মুজিবুল আলম, ফরিদুল আলম ও বিজ্ঞান বিভাগের শিক্ষক রিজুয়ানুল করিম প্রমুখ।

 

সংবর্ধনা অনুষ্ঠানে মাদরাসার কৃতি শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট