চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

অতিরিক্ত গতির কারণেই ডিজেলবাহী ট্রেনে দুর্ঘটনা: তদন্ত প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক

২১ ফেব্রুয়ারি, ২০২৩ | ১০:৪০ অপরাহ্ণ

চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ড (সিজিপিওয়াই) এলাকায় ঘণ্টায় সর্বোচ্চ ২০ কিলোমিটার গতিতে ট্রেন চালানোর নিয়ম রয়েছে। কিন্তু ডিজেলভর্তি ওয়াগন নিয়ে চালক এই গতির চেয়ে জোরে চালানোর কারণেই ১৫ ফেব্রুয়ারি একটি ট্রেন দুর্ঘটনায় পড়ে বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গত রোববার ওই ট্রেনের দুই চালক ও দুই প্রকৌশলীকে দায়ী করে এ তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়। তদন্তে জোরে ট্রেন চালানো ছাড়াও দুর্ঘটনার জন্য ত্রুটিপূর্ণ লাইনকেও দায়ী করা হয়েছে। তদন্ত প্রতিবেদনে অভিযুক্তরা হলেন লোকোমাস্টার আবদুল ওয়াদুত, সহকারী লোকোমাস্টার মো. ওয়াদুদ, ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী গোলাম সারোয়ার এবং ম্যাট নাজিম উদ্দিন।এদিকে আজ মঙ্গলবার সন্ধ্যায় এই চারজনের বিরুদ্ধে বিভাগীয় শাস্তির সুপারিশ করার বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) আবিদুর রহমান। আবিদুর রহমান বলেন, ‘এ ঘটনায় চারজনের বিরুদ্ধ বিভাগীয় শাস্তির সুপারিশ করা হয়েছে।’ 

এদিকে ১৫ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে চট্টগ্রামের পতেঙ্গা (পদ্মা, মেঘনা, যমুনা) থেকে সিজিপিওয়াই প্রবেশপথে লাইনচ্যুত হয়ে উল্টে যায় ট্রেনটির ডিজেলভর্তি দুটি ওয়াগন। যেগুলোতে রেলওয়ের নিজস্ব ব্যবহারের ডিজেল পরিবহন করা হচ্ছিল। সিজিপিওয়াই থেকে সেগুলো ঢাকায় যাওয়ার কথা ছিল। এরপর ঘটনা তদন্তে কমিটি গঠন করে রেলওয়ে। উল্টে যাওয়া ওয়াগনের ধারণক্ষমতা ৩৪ হাজার ৬১০ লিটার। অর্থাৎ দুটি ওয়াগনে ৭০ হাজার লিটারের বেশি ডিজেল ছিল। যার ৩০ হাজার লিটার তেল মাটিতে পড়ে যায়। 

পূর্বকোণ/রাজীব/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট