চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

সাইডার ইন্টারন্যাশনাল স্কুলের আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

বিজ্ঞপ্তি

২০ অক্টোবর, ২০২২ | ৪:৫১ অপরাহ্ণ

চট্টগ্রামের সাইডার ইন্টারন্যাশনাল স্কুলের (কেমব্রিজ) উদ্যোগে আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। নগরীর ১০টি স্কুলের অংশগ্রহণে এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় এবং রানার আপ হয়েছে সাইডার ইন্টারন্যাশনাল স্কুল (কেমব্রিজ)।

রবিবার (১৬ অক্টোবর) প্রতিযোগিতার ফলাফল প্রকাশ ও পুরষ্কার বিতরণ করা হয়েছে।

বাংলা ও ইংরেজি মাধ্যমে অনুষ্ঠিত এবারের প্রতিযোগিতার বিষয় নির্ধারণ করা হয় ‘ কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশ মানব জাতির অস্তিত্বের জন্য চরম হুমকি স্বরূপ’। এতে অংশগ্রহণকারী অন্য প্রতিষ্ঠানসমূহ হলো- চিটাগং গ্রামার স্কুল (কেমব্রিজ), চিটাগং গ্রামার স্কুল (এনসি), সেন্ট প্লাসিডস স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল, ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ, বাংলাদেশ এলিমেন্টারি স্কুল, সাইডার ইন্টারন্যাশনাল স্কুল (এনসি) এবং ইন্টারন্যাশনাল হোপ স্কুল।

 

প্রতিযোগিতায় ব্যক্তি পর্যায়ে নির্ধারিত বিষয়ের পক্ষে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছে যথাক্রমে ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজের নানজিবা ইবনাত, সাইডার ইন্টারন্যাশনাল স্কুলের (কেমব্রিজ) ফাহামি ইবনে ওয়াহিদ, বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়ের রাহাতুল জিনান ইফা।

বিষয়ের বিপক্ষে যুক্তি উপস্থাপনের মাধ্যমে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছে যথাক্রমে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় এর নুর-ই-মোবশ্বিরা, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের আবরার শাহিদ এবং সাইডার ইন্টারন্যাশনাল স্কুলের (এনসি) আবরার জাওয়াদ চৌধুরী।

 

প্রতিযোগিতার উদ্বোধন করেন সাইডার স্কুলের অধ্যক্ষ জ্ঞানেশ চন্দ্র ত্রিপাঠী। প্রধান অতিথি ছিলেন কবি, সাংবাদিক এবং বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী। তিনি বলেন, ব্রেন ড্রেইন বাংলাদেশের একটি প্রধান সমস্যা। আজকের প্রজন্মের মেধাবী ছাত্ররা যেন উচ্চশিক্ষা অর্জন শেষে দেশ সেবায় ব্রতী হয়।

প্রতিযোগিতায় বিচারকের দায়িত্বে ছিলেন- চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চিফ মেডিকেল অফিসার অঞ্জনা দত্ত, কৃষ্ণকুমারী সিটি কর্পোরেশন বালিকা বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মর্জিনা আখতার, চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির প্রভাষক রাশেদা ফেরদৌস।

স্কুলের বাংলা বিভাগীয় প্রধান সৈয়দ আহমদ শামীমের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সাইডার পরিচালনা পর্ষদ সভাপতি নাদের খান, জুনিয়র স্কুল উপাধ্যক্ষ নীতি ত্রিপাঠী, সিনিয়র স্কুল সেকশন কো-অর্ডিনেটর মোহাম্মদ ইব্রাহিম চৌধুরী ও অ্যাসিস্ট্যান্ট সেকশন কো-অর্ডিনেটর প্রাণেশ রঞ্জন দাশ প্রমুখ।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট