চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

চবির বকুল হত্যাকাণ্ড : বিচার চাইলেন সহপাঠীরা

চবি সংবাদদাতা

২৯ আগস্ট, ২০২২ | ২:৪৮ অপরাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) গণিত বিভাগের ছাত্র আমিনুল হক বকুল হত্যার বিচার চেয়ে সংবাদ সম্মেলন করেছেন তার সহপাঠীরা। এ ঘটনায় ২৫ বছর পরও বিচার না হওয়ায় আক্ষেপ প্রকাশ করেছেন তারা।

সোমবার (২৯ আগস্ট) দুপুর ১২টায় চবি সাংবাদিক সমিতির কার্যালয়ে শহীদ বকুল স্মৃতি সংসদের ব্যানারে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির সভাপতি মোহাম্মদ ইউছুফ।

তিনি বলেন, ‘১৯৯৭ সালের ৩ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয় রেল স্টেশনের পাশে কটেজে ঘুমন্ত আমিনুল হক বকুলকে নৃশংসভাবে হত্যা করা হয়। এর মাধ্যমে সে সময় ক্যাম্পাসে বেপরোয়া জামাত-শিবিরের খুনিরা তাদের আধিপত্য ও নৈরাজ্যের বিরুদ্ধে সৃষ্ট প্রতিরোধ আন্দোলনকে থামিয়ে দিতে চেয়েছিল। তাদের কৌশল ছিল ভয় ও আতঙ্ক তৈরির মাধ্যমে প্রগতিশীল আন্দোলনকে দমিয়ে রাখা। এভাবে তারা দীর্ঘ সময় ধরে হত্যা-খুন-হামলা-আতঙ্ক তৈরির মাধ্যমে পুরো ক্যাম্পাসকে অবরুদ্ধ করে রেখেছিল।’

 

তিনি আরও বলেন, ‘ক্যাম্পাসের কিছু সাহসী ও নিবেদিত প্রাণের দীপ্ত পদচারণায় তাদের পরিকল্পনা ভেস্তে গেছে। বকুলের বন্ধুরা সংগঠিত হলো ‘শহীদ বকুল স্মৃতি সংসদ’ গঠনের মাধ্যমে। দল-মত নির্বিশেষে একত্রিত হলো সবাই। সাম্প্রদায়িকতা বিরোধী ছাত্র ঐক্য গড়ে উঠলো। দীর্ঘ দিনের অন্যায়-অনাচারের বিরুদ্ধে সংগঠিত হলো ছাত্ররা। প্রবল আন্দোলনে পিছু হঠতে বাধ্য হয় প্রতিক্রিয়াশীল গোষ্ঠী। তাদের দীর্ঘদিনের আধিপত্য খর্ব হলো আরো অনেক তাজা প্রাণের (আইয়ুব-মুশফিক-সঞ্জয় সাইফুল-মর্তুজা) রক্তের বিনিময়ে।’

সাম্প্রতিক সময়ে বুয়েট ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অতীত হত্যাকাণ্ডের রায়ের কথা উল্লেখ করে বক্তারা বলেন, দীর্ঘ সময় অতিক্রান্ত হলেও এমন নির্মম, পৈশাচিক ও আলোচিত হত্যাকাণ্ডের বিচার না হওয়া বিশ্ববিদ্যালয় ও রাষ্ট্রীয় প্রশাসনের জন্য অত্যন্ত লজ্জার। সম্প্রতি দেশের বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র হত্যাকাণ্ডে বিচারের রায় হওয়ায় বকুলের পরিবার, স্বজন-বন্ধুরা নতুন করে আশান্বিত হয়েছে।

সম্মেলনে উপস্থিত ছিলেন হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক আলী আরশাদ চৌধুরী, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক তাপস কুমার ভৌমিক ও শহীদ বকুল সংসদের সদস্য মোহাম্মদ আব্দুর রহিম।

 

পূর্বকোণ/এএস/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট