চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

আরেফিন নগরবাসী অতিষ্ঠ চসিকের ফেলা আবর্জনায়

সৌমিত্র চক্রবর্তী

২৯ আগস্ট, ২০২২ | ১২:৪৯ অপরাহ্ণ

সিটি কর্পোরেশনের আবর্জনায় অতিষ্ঠ হয়ে উঠেছেন নগরীর বায়েজিদের আরেফিন নগরের বাসিন্দারা। ঐ এলাকার একটি পাহাড়ে অবৈধভাবে বসবাসকারীদের অনুপ্রবেশ ঠেকাতে প্রশাসন সেখানে বর্জ্য ফেলার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। এতে দুর্বৃত্তদের প্রবেশ ঠেকানো গেলেও দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে উঠেছেন স্থানীয়রা। তাদের দাবি- সড়কটি বন্ধ করা হোক ইটের দেওয়াল তুলে। কিন্তু বর্জ্যগুলো যেন সরিয়ে ফেলা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, চট্টগ্রামের বায়েজিদ আরেফিন নগরের পাহাড়ের তলদেশে একটি সড়কের নিচ দিয়ে কর্ণফুলী গ্যাস ডিষ্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) এর জাতীয় গ্যাস সঞ্চালন লাইন গেছে। কিন্তু ঐ পাহাড়ে বসবাসকারী অবৈধ বাসিন্দারা পাহাড় কাটাসহ নিয়মিত নানা অপকর্ম করতে গিয়ে ঐ সড়ক দিয়ে ভারি যানাবাহন নিয়ে যেত।

তবে ফৌজদারহাট-বায়েজিদ সড়ক চালু হবার পর আরেফিন নগর সড়কটিতে সাধারণ মানুষের ও যানবাহন চলাচল কমে আসে। কিন্তু গ্যাস লাইনের কারণে সড়কটি ঝুঁকিপূর্ণ হওয়ায় পাহাড় কাটা রোধ করতে প্রশাসন কঠোর অবস্থান নেয় এবং সড়কটি চলাচলের অযোগ্য করার লক্ষ্যে সড়কটিতে সিটি কর্পোরেশনের বর্জ্য ফেলা শুরু হয়। যেহেতু সড়কটিতে যান চলাচল করলে গ্যাস লাইনের জন্য ঝুঁকিপূর্ণ ও পাহাড় কাটায় ব্যবহার হতে পারে সেহেতু সড়কটি বন্ধ করে দেয়াকে এলাকাবাসী স্বাগত জানিয়েছে। কিন্তু বর্জ্য দিয়ে বন্ধ করা হলে পরিবেশ দূষিত হয়ে আরো দুর্গন্ধ ছড়াবে। তাই ঐ রাস্তাটি ইটের দেওয়াল তৈরি করে সীমানা প্রাচীর করে দিলে এলাকাবাসী উপকৃত হবে।

এ বিষয়ে জানতে চাইলে ঐ এলাকার পাহাড় ও সড়কটি রক্ষায় সক্রিয় ভূমিকা রাখা সহকারী কমিশনার (ভূমি) হাটহাজারী ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু রায়হান বলেন, আসলে আমরা রাস্তাটি বন্ধ করেছি এ উদ্দেশ্যে যেন এই রাস্তা দিয়ে কোনো ভারি যানবাহন চলতে না পারে এবং পাহাড় কাটার কোন সরঞ্জাম কেউ নিয়ে যেতে না পারে। ঐ পাহাড়ে বসবাসকারী সবাই অবৈধ বাসিন্দা। তাদেরকে পাহাড় ছাড়তে হবে। তবে সড়কটিতে ইটের দেওয়ালের প্রস্তাবটি অবশ্যই বিবেচনা করে ব্যবস্থা নেব আমরা।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট