চট্টগ্রাম মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ভর্তি পরীক্ষার্থীর সহায়তায় জোর প্রস্তুতি এলাকার সংগঠনগুলোর

রায়হান উদ্দিন

১৬ আগস্ট, ২০২২ | ১১:১৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময় শিক্ষার্থীদের বিভিন্ন বিড়ম্বনায় পড়তে হয়। বিশ্ববিদ্যালয়ে যাতায়াত, আবাসন সমস্যা, পরীক্ষার কেন্দ্রে দেরীতে পৌঁছানো, নির্ধারিত স্থান খুঁজে পাওয়ার বিড়ম্বনাসহ বিভিন্ন দুর্ভোগ পোহাতে হয় পরীক্ষার্থী ও সাথে আসা অভিভাবকদের। এসব বিষয় মাথায় রেখে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যেকোনো তথ্য সহায়তা, পরিবহন সেবা, হলে থাকার ব্যবস্থা, দিকনির্দেশনা ও সহযোগিতার জন্য প্রতি বছরের মতো এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পড়ুয়া আঞ্চলিক সংগঠনগুলো বিভিন্ন সহযোগিতা কার্যক্রম হাতে নিয়েছে। এমন কি পরীক্ষার্থীদের যাতায়াতের স্বার্থে ফ্রি স্পেশাল সার্ভিসের ব্যবস্থা করছে সংগঠনগুলো।

সরেজমিনে ক্যাম্পাসে ঘুরে দেখা যায়, পরীক্ষায় অংশ নিতে দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে পরীক্ষার্থীরা আসছেন ক্যাম্পাসে। এই ভর্তিচ্ছুদের হলে থাকার ব্যবস্থা করেছেন সংগঠনগুলোর সদস্যরা। জিরো পয়েন্ট ও রেলস্টেশনে সাঁটানো হয়েছে ব্যানার ও পোস্টার। পরীক্ষার্থীদের যেকোনো প্রয়োজনে যোগাযোগ করতে সরবরাহ করা হয়েছে ফোন নাম্বার। মেয়ে পরীক্ষার্থীদের যোগাযোগের সুবিধার্থে পোস্টারে দেওয়া হয়েছে ছাত্রী সদস্যদের নাম ও হলের রুম নাম্বার।

এদিকে চট্টগ্রামের বিভিন্ন উপজেলার সংগঠনগুলো ব্যবস্থা করেছে বিনামূল্যে পরিবহন সেবা। শহর ও উপজেলা থেকে প্রতিদিন বাসে করে বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার্থীদের আনা-নেওয়া করবে তারা। এর মধ্যে পরিবহন সার্ভিস দিচ্ছে সীতাকুণ্ড ছাত্র সমিতি, মিরসরাই স্টুডেন্টস এসোসিয়েশন, বাঁশখালী স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন, পটিয়া স্টুডেন্টস ফোরাম, টেকনাফ, উখিয়া এসোসিয়েশন, চকরিয়া-পেকুয়া ছাত্র ফোরাম অন্যতম।

সীতাকুণ্ড উপজেলা থেকে প্রতিটি ইউনিটে বাসে করে পরীক্ষার্থীদের কেন্দ্রে নিয়ে আসবে সীতাকুণ্ড ছাত্র সমিতি। পরিবহন সেবা, হলে থাকার ব্যবস্থা, কেন্দ্রে আনা নেয়া ও পরীক্ষার্থীদের সব ধরনের সেবা প্রদানের সুবিধার্থে সমন্বিত স্বেচ্ছাসেবক টিম কাজ করবে।

বাঁশখালী উপজেলা থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফ্রি বাস সার্ভিসের আয়োজন করেছে বাঁশখালী স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন। সংগঠনের কর্মীরা বাস থেকে নামার পরও হলে প্রবেশ করিয়ে দেওয়া পর্যন্ত দায়িত্ব পালন করেন। তাই পরীক্ষার্থীদের সাথে অভিভাবকের যেতে হয় না ।

মিরসরাই স্টুডেন্টস এসোসিয়েশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো বাস সার্ভিস দিচ্ছে। এর মাধ্যমে মিরসরাই থেকে যে সকল ভর্তিচ্ছু পরীক্ষা দিবেন তাদের জন্যে বিশেষ সুবিধা হবে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট