চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

করোনাভীতি ছাপিয়ে সরব হচ্ছে বই মেলা

২৪ ফেব্রুয়ারি, ২০২২ | ২:১০ অপরাহ্ণ

অনুপম চৌধুরী 

বিকেল গড়িয়ে সন্ধ্যা নামতে নামতেই বইপ্রেমী, পাঠক, লেখক ও দর্শনার্থীর ভিড় বাড়ছে অমর একুশে বইমেলায়। কোথাও চার-পাঁচজন, কোথাও তার বেশি আগত দর্শনার্থীর আড্ডা। অনেকেই এসেছেন দল বেঁধে, কেউ কেউ বন্ধু-বান্ধবদের নিয়ে, কেউবা আবার পরিবার পরিজন কিংবা প্রিয় মানুষকে সঙ্গে নিয়ে এসেছেন মেলায়। ছিল শিশু, কিশোর-কিশোরীর সরব উপস্থিতিও।

বইপ্রেমীরা ঘুরে ঘুরে দেখছেন নিজের প্রিয় লেখকসহ অন্য লেখকদের নতুন বইগুলো। এক স্টল থেকে অন্য স্টলে ঘোরাঘুরিতে কাটাচ্ছে সময়। মাঝেমধ্যে কিনছেন বইও। গতকাল এমন চিত্রই দেখা গেল নগরীর এম আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠের অমর একুশে বইমেলায়। দিন যতই যাচ্ছে বাড়ছে ভিড়। যদিও বিক্রেতারা বলছেন, এখনও মেলায় বইবিক্রি পুরোদমে শুরু হয়নি। বই ক্রেতার চেয়ে ঘুরতে আসা মানুষের সংখ্যা এখনও বেশি। তবে কয়েকদিনের মধ্যে বই বিক্রি অনেকটা বাড়বে বলে মনে করছেন তারা। স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে বইমেলায় এসেছেন আগ্রাবাদের বাসিন্দা আফজাল হোসেন।

তিনি বলেন, ‘স্কুল পড়ুয়া দুই সন্তানকেই তাদের পছন্দ মতো সায়েন্স ফিকশনের বই কিনে দিয়েছি। আগে থেকেই বায়না ধরেছিল তারা বইমেলায় আসবে। তাই নিয়ে এসেছি। গোছানো পরিবেশ আর সুন্দর সাজগোজ দেখে ভালো লাগছে। তবে মেলায় আলোর সল্পতা রয়েছে।’ অফিস শেষে বইমেলায় এসেছেন বেসরকারি ব্যাংকের কর্মকর্তা শারমিন। তিনি বলেন, ‘বইমেলায় আসতে খুব ভালো লাগে, তাই অফিস শেষ করে যখন সময় পাই মেলায় আসি।

ঘুরতে ভালো লাগে আবার ঘুরতে ঘুরতে যে বইটা ভালো লাগে সেটা কিনে নিই।’ অন্যদিকে প্রকাশকরা বলছেন, এখনও সেভাবে জমে উঠেনি মেলা। নাম প্রকাশ না করা শর্তে এক প্রকাশক বলেন, ‘দিন দিন বাড়ছে বইপ্রেমী দর্শনার্থী। তবে  যেভাবে দর্শনার্থী আসছেন সেভাবে বই বিক্রি বাড়েনি। হয়তো আরও কিছুদিন সময় লাগবে। দর্শনার্থী আসছেন এটা ঠিক, করোনার সময় মনে করে যেমন ভয় পেয়েছিলাম কিন্তু সেই তুলনায় দর্শনার্থীদের উপস্থিতি বাড়ছে। এটা আমাদের জন্য ভালো খবর।’

আরেক প্রকাশক বলেন, ক্রেতারা আসছেন ঘুরে ঘুরে বই দেখছেন, কিন্তু বিক্রি সংখ্যা দর্শনার্থীর তুলনায় কম। অবশ্য দিন যত যাবে বই বিক্রির সংখ্যা ততই বাড়তে থাকবে। কিন্তু গত ২১ ফেব্রুয়ারির দিন মেলায় সবচেয়ে বেশি দর্শনার্থী ছিল এবং বিক্রিও হয়েছে ভালো। সায়েন্স ফিকশন বইয়ের চাহিদা অন্য বইয়ের তুলনায় বেশি। 

১৯ দিনের বইমেলায় প্রতিদিন থাকছে নতুন বইয়ের মোড়ক উন্মোচন, পেশাজীবী সমাবেশ, ছড়া উৎসব, চাঁটগা উৎসব, মরমি উৎসব, কবিতা উৎসব, নৃগোষ্ঠী উৎসব, তারুণ্য উৎসব, নারী উৎসব, বির্তক প্রতিযোগিতা। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। তবে ছুটির দিনে মেলা শুরু হবে সকাল ১০টা থেকে। মেলা চলবে ১০ মার্চ পর্যন্ত।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট