চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

দেশি-বিদেশি গবেষকদের মিলনমেলা চট্টগ্রামে

নিজস্ব প্রতিবেদক

৩১ ডিসেম্বর, ২০২১ | ২:২৭ অপরাহ্ণ

চট্টগ্রামে বসলো দেশি-বিদেশি মেডিকেল গবেষকদের মিলনমেলা। ‘ইনস্টিটিউশনাল রিসার্চ সিম্পোজিয়াম’ (আইআরএস) শীর্ষক সেমিনারে দেশ বিদেশের ৩৪ জন বিখ্যাত গবেষকের গবেষণাপত্র উপস্থাপন করা হয়। যেখানে দেশের বিভিন্ন স্বাস্থ্যপ্রতিষ্ঠানের প্রায় চার শতাধিক চিকিৎসকরা অংশগ্রহণ করেন। গবেষকদের এমন মিলনমেলা চট্টগ্রামে এটিই সবচেয়ে বড় এবং প্রথমবারের মতো এমন আন্তর্জাতিক সেমিনার। অনুষ্ঠানে স্বাস্থ্য খাতে বিশেষ অবদানের জন্য আজীবন সম্মাননা প্রদান করা হয়।

গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের রেডিসন ব্লুতে দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ (সিআইএমসি), চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ (সিআইডিসি) এবং সিআইএমসিএইচ নার্সিং কলেজের যৌথ উদ্যোগে  সিম্পোজিয়ামটি আয়োজন করা হয়। যেখানে চট্টগ্রাম বিভাগের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, আর্মফোর্সেস মেডিকেল কলেজ ও নার্সিং কলেজের প্রধানসহ প্রায় ৪ শতাধিক বিশেষজ্ঞ চিকিৎসকগণ উক্ত সিম্পেজিয়ামে অংশগ্রহণ করেন।

দিনব্যাপী এ সেমিনারে তুরস্কের অধ্যাপক ডা. আহম্মেদ ইউরাল, মালয়েশিয়ার অধ্যাপক ডা. আজরিনা বিনতি এমডি. রালিব, কানাডার ডা. ফৌজিয়া আলভী, নিউজিল্যান্ডের অ্যানি মেরি গঞ্জিয়ার এবং দেশের বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি), বিএসএমএমইউ, বিসিপিএস, স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তর এবং সেন্টার ফর মেডিকেল এডুকেশনের প্রধান গবেষকগণও তাঁদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

সিআইএমসি’র অধ্যক্ষ অধ্যাপক মো. আমির হোসেন এবং চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মুসলিম উদ্দিনের সভাপতিত্বে এবং ডিভিশন অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়াসু এন্ড রিসার্চ (ডায়ার) এর প্রধান ডা. মেহেরুন্নিছা খানমের  সঞ্চালনায় অনুষ্ঠানে ‘গবেষণার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠন’ শীর্ষক স্মারক বক্তব্য রাখেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল খান।

এছাড়া ৮টি সেশনে প্যানেল এক্সপার্ট হিসাবে বক্তব্য রাখেন চিকিৎসক ও গবেষক অধ্যাপক ডা. এম.এ. ফয়েজ, অধ্যাপক ডা. রিদুয়ানোর রহমান (বিসিপিএস প্রতিনিধি), অধ্যাপক ডা. রোবেদ আমিন (স্বাস্থ্য অধিদপ্তর প্রতিনিধি), অধ্যাপক ডা. হুমায়ুন কবির তালুকদার (বিএমএন্ডডিসি প্রতিনিধি), অধ্যাপক ডা. প্রদীপ কুমার দত্ত, অধ্যাপক ডা. এম.এ. হাসান চৌধুরী, অধ্যাপক ডা. রাশেদা সামাদ, অধ্যাপক ডা. সাহেনা আক্তার, অধ্যাপক ডা. শামীম হাসান, অধ্যাপক ডা. মনোয়ারুল হক শামীমসহ ১৪ জন গবেষক।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট