চট্টগ্রাম রবিবার, ১২ মে, ২০২৪

সর্বশেষ:

আপেল ঘোষণা দিয়ে কন্টেইনার ভর্তি সিগারেট আমদানি

নিজস্ব প্রতিবেদক

২৩ ডিসেম্বর, ২০২১ | ৫:৪১ অপরাহ্ণ

আপেল ঘোষণা দিয়ে আরব আমিরাত থেকে আমদানি করা কনেটেইনার ভর্তি প্রায় ২২ লাখ ১৯ হাজার শলাকা সিগারেট জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। সিগারেটের চালানটি বন্দর থেকে খালাস হয়ে গেলে ৫ কোটি ৩০ লাখ টাকার রাজস্ব হারাতো সরকার।

বুধবার (২২ ডিসেম্বর) রাতে কাস্টমস হাউসের কর্মকর্তারা কায়িক পরীক্ষা শেষে আপেলের প্যাকেট থেকে মোট ২২ লাখ ১৯ হাজার শলাকা সিগারেট জব্দ করেন।

চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার সালাহউদ্দিন রিজভী জানান, ‘চট্টগ্রামের ফ্রেশ ফ্রুটস নামের আমদানিকারক একটি প্রতিষ্ঠান শতভাগ তাজা আপেলসহ ফল আনার ঘোষণা দিয়ে আরব আমিরাত থেকে এক কন্টেইনার পণ্য আমদানি করে। ৬ ডিসেম্বর ডাচ বাংলা ব্যাংকের খাতুনগঞ্জ শাখা থেকে পণ্য আমদানির এলসি খোলা হয়। পণ্যের চালানটি খালাসের জন্য সিঅ্যান্ডএফ এজেন্ট নগরীর মাদারবাড়ির জিমি এন্টারপ্রাইজ (AIN: 301113531) কাস্টম হাউস, চট্টগ্রামে গত ২০ ডিসেম্বর বিল অব এন্ট্রি দাখিল করে।

তিনি আরও জানান, চালানটি প্রাথমিকভাবে সন্দেহজনক মনে হওয়ায় বুধবার বিকালে কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ ইউনিটের কর্মকর্তারা পণ্যের খালাস আটকে দেয়। পরে কায়িক পরীক্ষায় এক হাজার ১২০টি কার্টন পরীক্ষা করে ৭৫৪টিতে বিভিন্ন ব্র্যান্ডের সিগারেট পাওয়া যায়। এর মধ্যে ছয় লাখ ৯১ হাজার ৪৮০ শলাকা মন্ড, ১৪ লাখ আট হাজার ৭২০ শলাকা ইজি, এক লাখ ১৮ হাজার ৮০০ ওরিস ব্র্যান্ডের সিগারেট। কার্টনগুলোতে আপেল ছিল ১৫ হাজার ৯৮ কেজি। এসব সিগারেটের আমদানি মূল্য এক কোটি ৩৭ লাখ টাকা। এর মাধ্যমে পাঁচ কোটি ৩০ লাখ টাকার রাজস্ব ফাঁকির চেষ্টা করেছে আমদানিকারক প্রতিষ্ঠান। আমদানিতে জড়িত প্রতিষ্ঠানের বিরুদ্ধে কাস্টমস আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট