চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

১০ শয্যার এইচডিইউ ওয়ার্ড হচ্ছে জেনারেল হাসপাতালে

ইমাম হোসাইন রাজু

১১ জুলাই, ২০২১ | ১১:১৯ পূর্বাহ্ণ

করোনার সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে রোগী বাড়ছে চট্টগ্রামের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে। ইতোমধ্যে বেশ কিছু হাসপাতালে সাধারণ শয্যার পাশাপাশি সংকট তৈরি হয়েছে আইসিইউ শয্যারও। একদিনে ঊর্ধ্বমুখী সংক্রমণ, অন্যদিকে হাসপাতালের শয্যা সংকট নিয়ে বেশ উদ্বিগ্ন খোদ স্বাস্থ্য বিভাগ।
এ যেমন চট্টগ্রামের প্রথম ও প্রধান কোভিড ডেডিকেটেট চট্টগ্রাম জেনারেল হাসপাতাল। যেখানে সাধারণ শয্যার পাশাপাশি ১৮ শয্যার আইসিইউ থাকলেও তা রোগীর তুলনায় খুবই অপ্রতুল। প্রতিদিনই কারও না কারও প্রয়োজন হচ্ছে আইসিইউ বা এইচডিইউ শয্যার। এমন বাস্তবতায় হাসপাতালে দশ শয্যার এইচডিইউ (হাই ডিপেনডেন্সি ইউনিট) ওয়ার্ড চালুর পরিকল্পনা এঁকেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যা দেশের প্রথম ফিল্ড হাসপাতাল ‘চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের’ সরঞ্জাম দিয়েই তৈরি হবে। ফলে সংকাপন্ন রোগীদের সেবায় আরেকধাপ এগিয়ে যাবে করোনা রোগীদের সেবাদানকারী এ প্রতিষ্ঠানটি।
চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ফিল্ড হাসপাতালের সরঞ্জাম দিয়ে এইচডিইউ ওয়ার্ড করার প্রস্তাব এসেছে। বিষয়টিকে অবশ্যই স্বাগত জানাই। সংকটময় মুহূর্তে দশ শয্যার এইচডিইউ করতে পারলে রোগীদের সেবা আরেক ধাপ এগিয়ে যাবে। দুই একদিনের মধ্যে হাসপাতাল পরিদর্শনে যাওয়া হবে। জায়গা নির্বাচন করে তারপর কাজ শুরু করা হবে।’
খোঁজ নিয়ে জানা যায়, গত বছরের করোনার মহামারী শুরু হওয়ার পর সাধারণ মানুষের অর্থায়নে এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ চিকিৎসক ডা. বিদ্যুৎ বড়ুয়ার উদ্যোগে গড়ে ওঠে দেশের প্রথম ফিল্ড হাসপাতাল। করোনা রোগীদের সেবা দিয়ে হাসপাতালটি নজির স্থাপন করে। যদিও বছরের শেষ পর্যায়ে এসে রোগী না থাকায় বন্ধ করা হয় হাসপাতালটি। এরমধ্যে গেল মাসখানেক ধরে পুনরায় রোগী বাড়তে থাকায় ফিল্ড হাসপাতালে গুরুত্বপূর্ণ যন্ত্রপাতিগুলো দিয়ে জেনারেল হাসপাতালে এইচডিইউ ওয়ার্ড করার প্রস্তাবনা দেয় ফিল্ড হাসপাতালের প্রধান উদ্যেক্তা ডা. বিদ্যুৎ বড়ুয়া।
তিনি পূর্বকোণকে বলেন, ‘সংক্রমণের সঙ্গে হাসপাতালগুলোতেও রোগী বেড়েছে। তাই সেবা নিশ্চিতে জনগণের দানের এ গুরুত্বপূর্ণ যন্ত্রগুলো দিয়ে জেনারেল হাসপাতালে একটি দশ শয্যার এইচডিইউ ওয়ার্ড করতে চাই। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রস্তাব দিয়েছি। কর্তৃপক্ষের সাড়া পেলে যে কোন মুহূর্তে তার কাজ শুরু করতে চাই।’

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট