চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

ভার্চুয়াল আদালতের দুই মাস: জামিন মঞ্জুর ১৫৩৩ জনের, নামঞ্জুরে আছেন ৩২৯৮

মোস্তফা মোহাম্মদ এমরান 

৬ জুন, ২০২১ | ২:৪৮ অপরাহ্ণ

চট্টগ্রাম চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) এর ভার্চুয়াল আদালতে ৫ এপ্রিল থেকে ৩ জুন পর্যন্ত ৪ হাজার ৪৩৪টি দরখাস্ত জমা পড়ে। নতুন মামলা, জামিনের আবেদন, রিমান্ড শুনানিসহ নানা বিষয়ে ওই দরখাস্ত জমা পড়ে। এরমধ্যে শুনানি হয়েছে ৪ হাজার ৪২০ মামলার। ১ হাজার ১৫৭ মামলায় জামিন মঞ্জুর আদেশে জামিনে মুক্ত হন ১২০৭ জন। জামিন নামঞ্জুর হয় ২ হাজার ৭৮৯ জনের। এছাড়া রিমান্ড শুনানিসহ অন্যান্য ৩৯০ মামলা নিষ্পত্তি হয়।  অপরদিকে, ম্যাজিস্ট্রেট আদালতে জামিন নামঞ্জুর হওয়ার আদেশে অসন্তুষ্ট হওয়াসহ অন্যান্য মামলাসহ মহানগর দায়রা আদালতের ভার্চুয়াল মামলা দায়ের হয় ৮ শত। তম্মধ্যে শুনানি হয় ৭৩৫ মামলা।

২৩৪টি মামলায় জামিনে বের হন ৩২৬ জন। জামিন নামঞ্জুর হয় ৫০৯ জনের।  মহানগর দায়রা আদালত ও সিএমএম আদালত মিলে মামলা ও দরখাস্ত দাখিল হয় ৫ হাজার ২৩৪টি। শুনানি হয় ৪৪২০ মামলার। ১ হাজার ৩৯১ মামলায় জামিন আদেশে মুক্ত হন ১ হাজার ৫৩৩ জন। জামিন নামঞ্জুর হয় ৩ হাজার ২৯৮ জনের।  মহানগর দায়রা আদালতের স্টেনোগ্রাফার দীপেন দাশগুপ্ত ও সিএমএম আদালতের ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা মো. মুরাদ হোসেন পূর্বকোণকে বলেন, ৫ এপ্রিল থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত এসব মামলা নিষ্পত্তি হয়।

২০২১ সালের ৫ এপ্রিল থেকে লকডাউনের কারণে ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরু হয়। এদিকে, ভার্চুয়ালের পরিবর্তে আদালতের নিয়মিত কার্যক্রম চালু করার দাবি জানিয়ে আসছে আইনজীবী সমাজ। সম্প্রতি চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি আদালতের নিয়মিত কার্যক্রম চালুর দাবিতে মানববন্ধন ও সমাবেশ করে।

জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন পূর্বকোণকে বলেন, আদালতের নিয়মিতি কার্যক্রম চালুর দাবিতে আমরা মাননীয় প্রধান বিচারপতি বরাবর তিন দফায় আবেদন করেছি। একাধিকবার চিঠি দিয়েছি।   তিনি বলেন, নিয়মিত কার্যক্রম চালু হলে সমিতি গত বছরের মতো স্বাস্থ্যবিধি মেনে চলার সব পদক্ষেপ গ্রহণ করবে। এছাড়া সংশ্লিষ্ট প্রশাসনকেও এ ব্যাপারে সমিতি সর্বাত্মক সহযোগিতা করবে। আদালতের নিয়মিত কার্যক্রম না থাকায় দেশের বিভিন্ন স্থানে ভূমিদস্যুরা সক্রিয় হয়ে উঠেছে। ভূমি বিরোধ নিয়ে অন্য কোন সংস্থার বিচার করার এখতিয়ার না থাকায় নিরীহ মানুষ হয়রানির শিকার হচ্ছে বলে তিনি অভিমত ব্যক্ত করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আদালত খুলে দেয়ার দাবি জানান।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট