চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ মে, ২০২৪

সর্বশেষ:

ফুটপাতে ‘বাঙালিয়ানা’র গাড়ি পার্কিং !

ইফতেখারুল ইসলাম 

১৩ মার্চ, ২০২১ | ১:০২ অপরাহ্ণ

নগরীর পুরাতন রেলওয়ে স্টেশনের বিপরীতে প্রধান সড়কের ফুটপাত দখল করে গাড়ি পার্কিং নির্মাণ করেছে ‘বাঙালিয়ানা রেস্তোরাঁ’ নামের একটি রেস্টুরেন্টের জন্য। পার্কিং নির্মাণ করতে গিয়ে তারা নালাও বন্ধ করে দিয়েছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন এখনো তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করেনি। অথচ কাজ শেষ করে শীঘ্রই উদ্বোধনের ব্যানার টাঙিয়েছে এই রেস্টুরেন্টের উদ্যোক্তারা।  গত বুধবার সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, স্টেশন রোডের উত্তরপাশের বেশ বড় ফুটপাত। ফুটপাতের নিচে বড় নালা এবং সড়কের পানি দ্রুত নালায় পড়ার জন্য রয়েছে ছোট ড্রেন।

‘বাঙালিয়ানা রেস্তোরাঁ’ নামে একটি রেস্টুরেন্টের সামনে গাড়ি পার্কিং করার ব্যবস্থা করতে গিয়ে ড্রেনটি ভরাট করা হয়েছে। ফুটপাতের এক কোণা এবং সড়কের উপর তাদের নির্মাণ কাজের আবর্জনা ফেলে ডাস্টবিন তৈরি করেছে। রেস্তোরাঁর সামনে ফুটপাতের একাংশে রাখা হয়েছে নির্মাণ কাজে ব্যবহৃত টেবিল। রেস্টুরেন্টের ভিতরে এখনো কাজ চলছে। বাইরে বড় ব্যানার লাগিয়ে শীঘ্রই চালু করার ঘোষণা দিয়েছে। পার্কিংটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যা দিয়ে শিশু এবং বয়স্করা হাঁটার সময় শরীরের ভারসাম্য রাখতে পারবে না। যেকোন সময় দুর্ঘটনা ঘটতে পারে। পড়ে গিয়ে হাত-পা ভেঙে যেতে পারে। কারণ গাড়ি উঠানামার স্বার্থে ফুটপাতটি ভেঙে এমনভাবে স্লোব করেছে যাতে একদিকে উঁচু এবং একদিকে নিচু হয়ে গেছে। তাছাড়া রেস্টুরেন্ট চালু হলে ক্রেতারা এখানে গাড়ি পার্কিং করবে। তখন পথচারীদের হাঁটা চলাও বন্ধ হয়ে যাবে।

রেস্তোরাঁর উদ্যোক্তাদের একজন আনিসুর রহমান। জানতে চাইলে তিনি পূর্বকোণকে বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন থেকে অনুমতি নিয়েই ফুটপাতে গাড়ি পার্কিং নির্মাণ করেছেন। প্রশাসকের আমলে তারা অনুমতি নিয়েছেন বলে জানান। তবে সেখানে কয়টি গাড়ি পার্কিংয়ের অনুমতি নিয়েছেন তা জানাতে পারেননি।

চসিকের নগর পরিকল্পনা বিভাগ সূত্র জানায়, স্টেশন রোডে বাঙালিয়ানা রেস্তোরাঁ’র সামনে ফুটপাতে টাইলস লাগিয়ে সৌন্দর্যবর্ধনের অনুমতি চেয়ে একটি আবেদন করা হয়। আবেদন পেয়ে তারা সরেজমিন পরিদর্শন করে দেখতে পান ওই রেস্টুরেন্টের সামনে মূলত ফুটপাত ভেঙে গাড়ি পার্কিং নির্মাণ করা হয়েছে। তারা আবেদনে ফুটপাতকে যেভাবে সুন্দর করার অনুমতি চেয়েছে বাস্তবে করেছে তার উল্টো। তারা সেখানে নালা বন্ধ করে গাড়ি পার্কিং এর স্থান নির্মাণ করেছে। যা অনুমতি দেয়ার কোন সুযোগই নেই।

জানতে চাইলে চসিকের ভূ-সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম পূর্বকোণকে বলেন, ওই রেস্টুরেন্টের সামনে ফুটপাত ভেঙে এবং নালা বন্ধ করে গাড়ি পার্কিংয়ের স্থান নির্মাণের কোন অনুমতি দেয়া হয়নি। নগর পরিকল্পনা বিভাগ ওই স্থানটি পরিদর্শন করে নেতিবাচক প্রতিবেদন দিয়েছে। তাই অনুমোদন দেয়ার প্রশ্নই আসে না। বরং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট