চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

চবির ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে অধ্যাপক মুনতাসীর মামুন

চবি সংবাদদাতা

২৭ ফেব্রুয়ারি, ২০২১ | ৪:২৪ অপরাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক হিসেবে দায়িত্ব পেয়েছেন মুক্তিযুদ্ধ গবেষক ড. মুনতাসীর মামুন। শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ৫২৯তম সিন্ডিকেট সভায় এ সংক্রান্ত সিদ্ধান্ত গৃহীত হয়।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. কাজী এসএম খসরুল আলম কুদ্দুসী বলেন, ৫২৯তম সিন্ডিকেট (এক্সট্রা অর্ডিনারি) সভায় প্রখ্যাত ইতিহাসবিদ ও মুক্তিযুদ্ধ গবেষক অধ্যাপক ড. মুনতাসীর মামুনকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ দেয়া হয়েছে। আগামী ২ বছরের জন্য তাঁকে এই পদে মনোনীত করা হয়। আশা করি, প্রথিতযশা এ গবেষকের হাত ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চর্চার দিগন্ত প্রসারিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক মুনতাসীর মামুনের মুক্তিযুদ্ধের ওপর অনেক গবেষণাধর্মী কাজ রয়েছে। একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার দাবির আন্দোলনে সম্পৃক্ত এই অধ্যাপক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে সাক্ষ্যও দিয়েছেন। এছাড়া মুনতাসীর মামুন সক্রিয় রয়েছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিতেও। তার প্রচেষ্টায় ২০১৪ সালের ১৭ মে খুলনায় প্রতিষ্ঠা পায় গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর। একাত্তরের ২৫ শে মার্চের কালোরাত্রির গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির জন্যও লড়ছেন তিনি।

স্বাধীন বাংলাদেশে অনুষ্ঠিত ডাকসুর প্রথম নির্বাচনে সাংস্কৃতিক সম্পাদক পদে নির্বাচিত হয়েছিলেন মুনতাসীর মামুন। একই সময়ে তিনি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি সংসদের সভাপতি।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট