চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৪ উপায়ে বাড়ান নামাজে মনোযোগ

নিজস্ব প্রতিবেদক

১৯ জুলাই, ২০১৯ | ৪:৪৮ অপরাহ্ণ

নামাজ হলো আল্লাহর সঙ্গে তার বান্দার যোগাযোগের মাধ্যম। নামাজের সময় বান্দার সঙ্গে আল্লাহর একান্ত যোগাযোগ হয়। তাই গভীর মনোযোগের সঙ্গে নামাজ আদায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর তাই পূর্বকোণের পাঠকদের জন্য বর্ণনা করা হলো নামাজে মনোযোগ বাড়ানোর চারটি উপায়:

সচেতন থাকা: যখন আপনি নামাজের জন্য দাঁড়াবেন, তখন আপনি পূর্ণমাত্রায় সচেতন থেকে নামাজ আদায় করুন। নামাজের মধ্যে প্রতিটি পদক্ষেপে আপনি স্মরণ করুন যে কী কারণে, কোন উদ্দেশ্যে এক সর্বশক্তিমান সত্তার সম্মুখে আপনি দাঁড়িয়েছেন। মনে গেঁথে নিন এটাই হয়তো আপনার জীবনের শেষ নামাজও হতে পারে।

অর্থ জেনেবুঝে পড়া: নামাজে যা কিছু পড়া হয়, তার অর্থসমূহ যদি শিখে নিয়ে জেনে-বুঝে অর্থের প্রতি খেয়াল রেখে পড়া উচিত। তাহলে নামাজে মনোযোগ বাড়ার সঙ্গে সঙ্গে আল্লাহর সঙ্গে সম্পর্কও সুনিবিড় ও সুদৃঢ় হয়।

ধীরস্থিরভাবে আদায় করা: নামাজের সব কাজগুলো সময় নিয়ে ধীরভাবে সম্পন্ন করলে তা নামাজের মনোযোগ বৃদ্ধিতে খুবই সহায়ক। সময় নিয়ে রুকু করা, সময় নিয়ে সিজদাহ করা, দুই সিজদাহর মাঝখানে সময় নিয়ে বসা ইত্যাদি রুকনগুলো ধীরস্থিরভাবে সময় নিয়ে সম্পন্ন করা উচিত। তাহলে নামাজের ভেতর মনকে স্থির রাখা সহজ হবে।

দোয়ায় বিভিন্নতা: নামাজের দোয়াসমূহের বিভিন্নতা নামাজে মনোযোগ ও আকর্ষণ বৃদ্ধির জন্য সহায়ক একটি উপায়। নামাজের যেসব স্থানে আবশ্যকতা নেই যে এই দোয়াটিই পড়তে হবে বা এটিই নির্দিষ্ট, সে সব স্থানে রাসুলুল্লাহ (সা.) বিভিন্ন সময়ে যে দোয়াসমূহ পাঠ করেছিলেন, সেগুলো শিখে নিয়ে যদি পরিবর্তন করে করে পাঠ করা যায়, তবে নামাজের মধ্যে মন সম্পূর্ণভাবে স্থির থাকবে। তখন নামাজ যথার্থই ইবাদতে পরিণত হবে।

 

 

 

পূর্বকোণ/রাশেদ

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট