চট্টগ্রাম শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

বিশ্বব্যাপী অবকাঠামো বিনিয়োগের মাধ্যমে আক্রমণাত্মকভাবে প্রভাব বিস্তার করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুলাই, ২০২৩ | ৪:৫৯ অপরাহ্ণ

আফ্রিকার আধিপত্য বিভেদ সৃষ্টি করে চীন, বিশেষ করে কেনিয়ায়। চীন, তার ক্রমবর্ধমান মূলধন সম্পদের সাথে, বিশ্বব্যাপী অবকাঠামো বিনিয়োগের মাধ্যমে আক্রমণাত্মকভাবে তার প্রভাব বিস্তার করছে। আফ্রিকার অনুন্নত দেশগুলি, মূলধনের ঘাটতিতে ভুগছে, চীনা ঋণ এবং ইক্যুইটির প্রাথমিক লক্ষ্য। অগ্রগতির অন্বেষণে, এই দেশগুলিকে প্রায়শই বাণিজ্য, প্রযুক্তি এবং সরঞ্জামের জন্য চীনের উপর নির্ভর করতে দেখা যায়। তাদের উন্নয়ন যাত্রার মধ্য দিয়ে, এই দেশগুলিকে আরও দেখা যায় যে তারা তাদের প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধি করতে, তাদের অর্থনীতিকে উদ্দীপিত করতে, অবকাঠামোর উন্নতি করতে এবং জনসেবা বাড়াতে বেইজিংয়ের উপর নির্ভর করছে। যাইহোক, চীনা সংস্থাগুলির সাথে কাজ করার কিছু বছর এই দেশগুলির এবং তাদের প্রতিষ্ঠানগুলির জন্য একটি বিরক্তিকর অভিজ্ঞতায় পরিণত হয়। যদিও বেইজিং প্রাথমিকভাবে এই দেশগুলির জন্য তার বিনিয়োগের প্রস্তাবগুলিকে বিজয়ী চুক্তি হিসাবে প্রচার করে, চুক্তির বিভিন্ন রূপ কিছু সময়ের পরে কার্যকর হয়।

আফ্রিকার একটি বড় দেশ এই ধরনের বাস্তবতা যাচাই করছে কেনিয়া। গত দশকে কেনিয়া চীনের সাথে দৃঢ় বাণিজ্য সম্পর্ক স্থাপনের প্রত্যক্ষ করেছে এবং ক্রমাগতভাবে পরেরটির কাছ থেকে বিস্তৃত পণ্য সরবরাহ করছে। বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ-এ আফ্রিকান দেশটির সম্পৃক্ততার ফলে চীন থেকে আমদানি উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে, বিশেষ করে এর সম্প্রসারিত অবকাঠামোকে সমর্থন করার জন্য। তবুও, বাণিজ্য ভারসাম্য সর্বদা চীনের পক্ষে ছিল, কারণ চীন থেকে কেনিয়ার আমদানি 97 শতাংশের জন্য প্রমাণিত, যেখানে চীনে রপ্তানি ছিল 3 শতাংশ। কেনিয়া এবং চীনের মধ্যে বাণিজ্য বৈষম্য তাদের অর্থনৈতিক অংশীদারিত্বের স্থায়িত্ব এবং দীর্ঘমেয়াদী সুবিধা নিয়ে উদ্বেগ বাড়ায়।

ন্যায়সঙ্গত দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য আরেকটি চ্যালেঞ্জ হল বড় চীনা কোম্পানিগুলির প্রবণতা, প্রায়শই রাষ্ট্রীয় সংস্থা, কেনিয়াতে তাদের দ্বারা গৃহীত প্রকল্পগুলিতে বিষয়গুলিতে আধিপত্য বিস্তার করে। একটি রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি, চায়না রোড অ্যান্ড ব্রিজ কর্পোরেশন (সিআরবিসি), সারা দেশে ব্যাপকভাবে অবকাঠামো প্রকল্পে নিযুক্ত রয়েছে। কোম্পানিটি তার দুর্নীতিমূলক চর্চা এবং স্থানীয় সম্প্রদায়ের বিরুদ্ধে বৈষম্যের জন্য সমালোচনার বিষয় যা সামাজিক মিডিয়াতেও দৃশ্যমান। কোম্পানির দ্বারা ওয়েস্টার্ন রিং রোড প্রকল্পের নির্মাণ তার উচ্চ ব্যয় এবং কেনিয়ানদের উপর অত্যধিক টোল ফি আরোপ করার পরিকল্পনার জন্য জনসাধারণের তদন্তের অধীনে রয়েছে। একইভাবে, নাইরোবি মেট্রোপলিটন সার্ভিসেস (NMS) পাবলিক প্রকল্পে CRBC-এর অবহেলার কারণে অসুবিধার সম্মুখীন হচ্ছে। এনএমএস নাইরোবির বিভিন্ন এলাকায় জল, নর্দমা এক্সটেনশন এবং স্ট্রিট লাইটিং সম্পর্কিত একটি প্রকল্পের জন্য চীনা কোম্পানির সাথে চুক্তি করেছিল। যাইহোক, নাগরিক কর্তৃপক্ষ এখন সিআরবিসিকে সম্মতি সংক্রান্ত সমস্যাগুলি পরিচালনা করতে ব্যর্থ হওয়ার জন্য অভিযুক্ত করছে, জনসাধারণের অসুবিধার সৃষ্টি করছে এবং এমনকি দুর্ঘটনাও ঘটছে। উল্লেখযোগ্যভাবে, ফিলিপাইনে দুর্নীতির সাথে জড়িত থাকার জন্য 2009 সালে বিশ্বব্যাংক কর্তৃক সিআরবিসিকে অনুমোদন দেওয়া হয়েছিল।

এই অঞ্চলে রেলওয়ে অবকাঠামোতে কাজ করার জন্য CRBC আফ্রিকা স্টার রেলওয়ে অপারেশন কোম্পানি লিমিটেড (AFRISTAR) নামে একটি সহায়ক সংস্থাও প্রতিষ্ঠা করেছে। AFRISTAR কেনিয়ান রেলওয়ে (KR) কর্পোরেশনের স্ট্যান্ডার্ড গেজ রেলওয়ের জন্য যোগাযোগ এবং তথ্য ব্যবস্থার উন্নয়নের জন্য দায়ী ছিল। যখন সিস্টেমটি 2017 সালে চালু করা হয়েছিল এবং চালু করা হয়েছিল, তখন থেকেই এটি সমস্যার সম্মুখীন হচ্ছে। KR কর্মকর্তারা বারবার সাহায্যের জন্য AFRISTAR-এর সাথে যোগাযোগ করেছেন, কিন্তু চীনা কোম্পানি KR-এর কাছে দোষ ফিরিয়ে দিচ্ছে, দাবি করছে যে কর্পোরেশন সিস্টেমের সময়মত রক্ষণাবেক্ষণ নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। AFRISTAR এখন বেশ কয়েক বছর ধরে সিস্টেম রক্ষণাবেক্ষণের জন্য যথেষ্ট অর্থ প্রদানের দাবি করছে। তদুপরি, AFRISTAR সতর্ক করেছে যে ট্রেন পরিচালনা বা যাত্রী পরিষেবাগুলির কোনও সমস্যা KR-এর দায়িত্ব হবে, অতিরিক্ত অর্থ প্রদান না করা হলে কার্যকরভাবে দায় থেকে নিজেকে ছাড়িয়ে যাবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট