চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনা প্রতিরোধ বিশেষজ্ঞ পাঠাতে প্রধানমন্ত্রীকে শি’র প্রস্তাব

অনলাইন ডেস্ক

২০ মে, ২০২০ | ১১:৪১ অপরাহ্ণ

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে বাংলাদেশকে বিশেষজ্ঞ সহায়তা দেওয়ার প্রস্তাব দিয়েছে বেইজিং। বুধবার (২০ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং টেলিফোন করে এ প্রস্তাব দেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, বুধবার বিকেল ৫টার দিকে চীনের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীকে টেলিফোন করেন এবং সর্বশেষ করোনা পরিস্থিতি সম্পর্কে তার কাছে জানতে চান।
 
চীনের প্রেসিডেন্ট বলেন, আপনি চাইলে আমরা করোনা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশে বিশেষজ্ঞ দল পাঠাতে চাই।
 
প্রায় ২৫ মিনিটব্যাপী ফোনালাপে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নে চীনের সহযোগিতা অব্যাহত রাখারও আশ্বাস দেন শি জিনপিং।

“চীনের প্রেসিডেন্ট বলেন, আমরা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশকে সহযোগিতা করতে সব সময় পাশে থাকব,” বলেন প্রেস সচিব আহিসানুল করিম।

জিনপিং আরো বলেন, বাংলাদেশের সঙ্গে কৌশলগত সম্পর্ক উন্নয়নেও চীনের কর্মকাণ্ড অব্যাহত থাকবে।

প্রেস সচিব বলেন, বাংলাদেশের করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে সহানুভূতি প্রকাশের জন্য প্রধানমন্ত্রী চীনের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান।

‘করোনা ভাইরাস পরিস্থিতির বিরুদ্ধে একযোগে লড়াই চালিয়ে যাওয়ায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তার আহ্বানও এসময় পুনর্ব্যক্ত করেন শেখ হাসিনা।’

করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য মেডিক্যাল সামগ্রী ও অন্য দ্রব্যাদি পাঠানোয় উভয় নেতাই পরস্পরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বলে জানান প্রেস সচিব।

প্রেস সচিব বলেন, চীনের প্রেসিডেন্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন সফরের স্মৃতিচারণ করেন।

‘জাতির পিতার চীন সফর দু’দেশের সম্পর্কের ভিত রচনা করেছিল’ উল্লেখ করে চীনের প্রেসিডেন্ট জিনপিং এই সম্পর্ক আগামীকে আরো শক্তিশালী হবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট