চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

২ মাসের জন্য নিষিদ্ধ হচ্ছে পদ্মা-মেঘনায় মাছ ধরা

নিজস্ব প্রতিবেদক

২৯ ফেব্রুয়ারি, ২০২০ | ৯:২৯ অপরাহ্ণ

আগামী ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে মাছ ধরা উপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। ইলিশের পোনা জাটকা সংরক্ষণ কর্মসূচির অংশ হিসেবে মৎস্য অধিদপ্তর এই নির্দেশ দেয়।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. সফিকুর রহমান জানান, চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজেন্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন চাঁদপুর সদর, মতলব উত্তর, মতলব দক্ষিণ ও হাইমচর উপজেলার ৪২ হাজার তালিকাভুক্ত জেলে। এর আগে চাঁদপুর জেলা প্রশাসক মো. আবদুস সবুর মণ্ডলের নেতৃত্বে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে এসব এলাকার জেলেদের সচেতন করার লক্ষ্যে এসব উপজেলার বিভিন্ন ইউনিয়নে পৃথক সভা করা হয়েছে। এছাড়া জেলা টাস্কফোর্স গ্রহণ করেছে জাটকা সংরক্ষণের জন্য সব ধরনের প্রস্তুতি।

ওই নির্দেশে আরো বলা হয়, দুই মাস জাটকা ধরার বিরুদ্ধে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, কোস্টগার্ড, নৌপুলিশ ও মৎস্য বিভাগ চার উপজেলায় অভিযান পরিচালনা করবে। এর মধ্যে কোনো জেলে জাটকা ধরলে তাঁকে আইনানুযায়ী জেল-জরিমানা করা হবে বলেও জানানো হয় নির্দেশে।

চাঁদপুর জেলা মৎস্য বণিক সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক হাজী শবে বরাত বলেন, আমাদের প্রধান মৎস্য আড়ৎ চাঁদপুর মাছঘাট অভয়াশ্রমের সময় বন্ধ থাকবে। পদ্মা-মেঘনা নদীর কোনো মাছ বিক্রি হবে না। তবে বিভিন্ন স্থান থেকে আসা চাষের মাছগুলো দুপুরে স্বল্প সময়ের মধ্যে বিক্রি হবে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট