চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

অবৈধ শ্রমিকদের বৈধতা দেয়ার চিন্তা করছে মালয়েশিয়া
অবৈধ শ্রমিকদের বৈধতা দেয়ার চিন্তা করছে মালয়েশিয়া

অবৈধ শ্রমিকদের বৈধতা দেয়ার চিন্তা করছে মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুন, ২০২০ | ১:০৫ অপরাহ্ণ

মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসরত বিদেশ কর্মীদের বৈধতা দেয়ার কথা ভাবছে মালয়েশিয়া। তবে অবৈধ অপরাধী রেকর্ডযুক্ত কোন বিদেশী কর্মী এই বৈধতার আওতায় আসছেন না বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ।

 

গতকাল বৃহস্পতিবার (১৮ জুন) মন্ত্রীর কার্যালয়ে শতদিন উদযাপন উপলক্ষে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি এই তথ্য জানান।

তিনি জানান, মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের নাগরিক আইনে কিছুটা বিশেষ সুবিধার ঘোষণা আসতে পারে। শুধুমাত্র বর্তমানে যেসব অবৈধ বিদেশী কর্মীরা পারমিট না থাকার কারণে বিভিন্ন সময়ে চলা অভিবাসন বিভাগের ধরপাকড় অভিযানে আটকা পড়ে জেলে বন্দি রয়েছেন তাদেরকে নিয়োগকর্তা কর্তৃক অভিবাসন আইনের নিয়মকানুন মেনে বৈধতা দেয়া হবে। তবে অপরাধী রেকর্ডযুক্ত কোন বিদেশী কর্মী এই সুযোগের আওতায় থাকবে না বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, বর্তমানে মালয়েশিয়ায় প্রায় ২২ লাখের মতো বিদেশী শ্রমিক বৈধভাবে বসবাস করছেন। চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ১৭ হাজার ২২৬ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। এসময় অবৈধ বিদেশি কর্মী নিয়োগ দেয়ার অপরাধে ২৪৩ নিয়োগকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

 

এদিকে, এই সব পরিকল্পনা কতটুকু সম্ভব হবে সেটি ইমিগ্রেশন বিভাগ ও অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাগুলির সাথে আলোচনার বিষয় থাকলেও স্বরাষ্ট্রমন্ত্রী তার অবস্থানে ইতিবাচক রয়েছেন। তিনি এ বিষয়ে খোলাখুলি কথা বলতে চান বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট