চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সৌদি আরবে ঈদের ছুটিতেও ২৪ ঘণ্টার কারফিউ থাকবে

আন্তর্জাতিক ডেস্ক

১৩ মে, ২০২০ | ১২:৩৬ অপরাহ্ণ

সৌদি আরবে করোনার বিস্তার রোধে ঈদুল ফিতরের পাঁচ দিনের ছুটিতেও দেশজুড়ে ২৪ ঘণ্টার কারফিউ বলবৎ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সৌদি আরবজুড়ে আগামী ২৩ মে থেকে শুরু হবে কারফিউ, চলবে আগামী ২৭ মে পর্যন্ত।

এই সময়ের আগে, মক্কা ছাড়া সৌদি আরবের যে কোনও স্থানে স্থানীয় সময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত লোকজনজন চলাচল করতে পারবে। এ সময় বহাল থাকবে দেশের স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড।

তবে ব্যতিক্রম কেবল মক্কা। করোনার প্রকোপ বেশি থাকায় দেশের এই পবিত্র শহরটিতে এখনও ২৪ ঘণ্টার কারফিউ বলবৎ রয়েছে।

এর আগে করোন ঠেকাতে দেশজুড়ে প্রথমবারের মতো কারফিউ আরোপ করা হয়। সৌদি সরকার ২১ দিনের কারফিউ জারি করেছিল গত ২৩ মার্চ থেকে। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় দফায় দফায় বাড়ানো হয় এর মেয়াদ। পরে গত ২৬ এপ্রিল মক্কা ও এর আশপাশের এলাকা বাদে দেশের সর্বত্র কারফিউ শিথিল করা হয়।

একই সঙ্গে সামাজিক দূরত্ব মেনে বিভিন্ন ব্যাবসা প্রতিষ্ঠান ও দেশের শপিংমলগুলো খুলে দেয়া হয়। এসময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা নাগাদ দেশের লোকজনকে চলাচল এবং দোকানপাট খোলার অনুমতি দেয়া হয়েছিল।

এদিকে, সৌদি আরবে মঙ্গলবার গত ২৪ ঘণ্টায় আরও এক হাজার ৯১১ জন আক্রান্ত হয়েছেন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৯২৫-এ এসে দাঁড়িয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট