চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

করোনাভাইরাস আমাদের কী শিক্ষা দিচ্ছে
করোনাভাইরাস আমাদের কী শিক্ষা দিচ্ছে

বিল গেটসের অনুধাবন

করোনাভাইরাস আমাদের কী শিক্ষা দিচ্ছে

পূর্বকোণ ডেস্ক

২৫ মার্চ, ২০২০ | ৪:৫১ অপরাহ্ণ

করোনাভাইরাস আমাদের জন্যে কী শিক্ষা নিয়ে এসেছে তা অনুধাবন করে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস আমাদের জানাতে চেয়েছেন। গুরুত্বপূর্ণ যে পাঠগুলি আমরা ভুলে গিয়েছি তা স্মরণ করিয়ে দেওয়ার জন্য মূলত এটি পাঠানো হয়েছে এবং আমরা সেগুলো শিখি বা না শিখি সেটি আমাদের বিষয়।

বিল গেটস বলেন- আমি দৃঢ়ভাবে বিশ্বাসী যে ঘটে যাওয়া সমস্ত কিছুর পিছনে একটি আধ্যাত্মিক উদ্দেশ্য রয়েছে, যা আমরা দেখেছি তা ভাল বা খারাপ বলেই বোঝা যায়। এটি নিয়ে ধ্যান করার পর, করোনাভাইরাস বা কোভিড-১৯ ভাইরাসটি সত্যিই আমাদের সাথে কী করছে তা আমি আপনাদের সাথে ভাগ করে নিতে চাই:

১. করোনাভাইরাস আমাদের স্মরণ করিয়ে দিচ্ছে যে আমাদের সংস্কৃতি, ধর্ম, পেশা, আর্থিক পরিস্থিতি বা আমরা কতটা বিখ্যাত তা নির্বিশেষে আমরা সবাই সমান। এই রোগটি আমাদের সকলের সাথে সমানভাবে আচরণ করে।

২. এটি আমাদের মনে করিয়ে দিচ্ছে যে আমরা সবাই সংযুক্ত এবং এমন কিছু যা একজনের উপর প্রভাব ফেলে অন্যের উপর প্রভাব ফেলে। এটি আমাদের মনে করিয়ে দিচ্ছে যে আমরা যে মিথ্যা সীমানাগুলি রেখেছি সেগুলির মূল্য খুব কম কারণ এই ভাইরাসের পাসপোর্টের প্রয়োজন নেই। অল্প সময়ের জন্য আমাদের উপর অত্যাচার চালিয়ে এটি আমাদের স্মরণ করিয়ে দিচ্ছে তাদের কথা এ দুনিয়াতে যাদের পুরো জীবন নিপীড়নে কাটছে।

৩. স্বাস্থ্য কত মূল্যবান এটি আমাদের তা মনে করিয়ে দিচ্ছে। আরও মনে করিয়ে দিচ্ছে কীভাবে রাসায়নিকের উপরে রাসায়নিকের সাথে দূষিত পুষ্টিকর দুগ্ধজাত খাবার এবং পানীয় জল গ্রহণের মাধ্যমে আমরা এটিকে অবহেলা করছি। আমরা যদি আমাদের স্বাস্থ্যের যত্ন না নিই, তবে আমরা অবশ্যই অসুস্থ হয়ে পড়ব।

৪. এটি আমাদের সংক্ষিপ্ত জীবনের কথা এবং আমাদের জন্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির কথা স্মরণ করিয়ে দিচ্ছে যা হলো একে অপরকে সহায়তা করা, বিশেষত যারা বৃদ্ধ বা অসুস্থ তাদেরকে। টয়লেট রোল কেনা আমাদের উদ্দেশ্য নয়।

৫. আমাদের সমাজ কী ধরণের বস্তুবাদী হয়ে উঠেছে এটি তা স্মরণ করিয়ে দিচ্ছে এবং বিপদকালে বিলাসিতার বিপরীতে খাদ্য, পানীয় ওষুধ ইত্যাদি আমাদেরও বেশি প্রয়োজন।

৬. এটি আমাদের পরিবার এবং গৃহজীবন কতটা গুরুত্বপূর্ণ এবং আমরা এটিকে কতটা অবহেলা করেছি তা স্মরণ করিয়ে দিচ্ছে। এটি আমাদের বাড়িতে ফিরে যেতে বাধ্য করছে যাতে আমরা সেগুলি আমাদের প্রিয় আবাস হিসেবে পুনর্নির্মাণ করতে পারি এবং আমাদের পারিবারিক ইউনিটকে শক্তিশালী করতে পারি।

৭. এটি আমাদের মনে করিয়ে দিচ্ছে, যে কাজটি আমরা করছি তা আমাদের আসল কাজ নয়। আমাদেরকে এ কাজের জন্যে সৃষ্টি করা হয়নি। আমাদের আসল কাজ একে অপরের দেখাশোনা করা, একে অপরকে রক্ষা করা এবং একে অপরের মাধ্যমে উপকৃত হওয়া।

৮. এটি আমাদের অহমিকা নিয়ন্ত্রণের কথা স্মরণ করিয়ে দিচ্ছে। এটি আমাদের মনে করিয়ে দিচ্ছে যে আমরা নিছক নিজেদের কত দুর্দান্ত মনে করি বা অন্যরা আমাদের কতটা দুর্দান্ত মনে করে, অথচ একটি ভাইরাস পুরো বিশ্বকেই জগদ্দল পাথরের মতো স্থির করে তুলতে পারে।

৯. এটি আমাদের মনে করিয়ে দিচ্ছে যে মুক্তবুদ্ধির শক্তি আমাদের হাতে। আমাদের উচিৎ একে অপরকে সহযোগিতা ও সহায়তা করা, ভাগাভাগি করে নেওয়া, সহায়তা করা এবং একে অপরকে সমর্থন করা। অন্যদিকে আমরা স্বার্থপর হতে পারি কিংবা মজুদদার হতে পারি। প্রকৃতপক্ষে এটি আমাদের আসল রূপ বের করে আনবে।

১০. আমরা ধৈর্যশীল হতে পারি কিংবা আতঙ্কগ্রস্ত হতে পারি- এটি আমাদের তা মনে করিয়ে দিচ্ছে। আমরা বুঝতে পারি যে এ ধরণের পরিস্থিতি ইতিহাসে বহুবার হয়েছিল এবং এটি শেষও হয়ে যাবে। আমরা আতঙ্কিত হয়ে এটিকে বিশ্বের সমাপ্তি হিসাবেও ভাবতে পারি। এতে আমাদের ভালোর চেয়ে আরও বেশি ক্ষতি হতে পারে।

১১. এটি আমাদের স্মরণ করিয়ে দিচ্ছে যে এটি হয় শেষ হতে পারে বা একটি নতুন সূচনা হতে পারে। এটি গভীর চিন্তা এবং বোঝার সময় যেখানে আমরা আমাদের ভুলগুলি থেকে শিখি, অথবা এটি এমন একটি চক্রের সূচনা হতে পারে যা অবশেষে আমরা যে পাঠটি বোঝাতে চাইছি তা না শিখা পর্যন্ত চলবে।

১২. এটি আমাদের মনে করিয়ে দিচ্ছে যে এই পৃথিবী অসুস্থ। এটি আমাদের মনে করিয়ে দিচ্ছে যে আমাদের প্রয়োজনীয় বনাঞ্চলের হারকে ততোধিক পর্যবেক্ষণ করা দরকার যেখানে শৌচাগারের রোলগুলি পর্যবেক্ষণে রাখি। আমাদের অসুস্থ কারণ আমাদের বাড়ি সুস্থ নয়।

১৩. এটি আমাদের মনে করিয়ে দিচ্ছে যে প্রতিটি অসুবিধার পরে সর্বদা স্বাচ্ছন্দ্য বোধ হয়। জীবন একটি চক্রের মধ্যে এবং এটি এই দুর্দান্ত চক্রের মাত্র একটি পর্যায়। আমাদের আতঙ্কিত হওয়ার দরকার নেই; এটাও কেটে যাবে।

১৪) যেখানে অনেকেই করোনাভাইরাসকে একটি বিরাট বিপর্যয় হিসাবে দেখছে, আমি এটিকে দুর্দান্ত সংশোধক হিসাবে দেখতে পছন্দ করছি।-ইন্টারনেট

শেয়ার করুন