চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

অমিত শাহের পদত্যাগের দাবিতে উত্তাল ভারতীয় সংসদের দুই কক্ষ

আন্তর্জাতিক ডেস্ক

২ মার্চ, ২০২০ | ৬:৪১ অপরাহ্ণ

প্রতিবেশী দেশ ভারতের দিল্লির সহিংসতা নিয়ে তীব্র উত্তেজনা ছড়িয়েছে সংসদের ভেতরে-বাইরে। প্রধানমন্ত্রীর বিবৃতি ও স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবিতে কংগ্রেস, তৃণমূল, আপ, বিএসপিসহ অধিকাংশ বিরোধী দল সংসদে দুই কক্ষেই সোচ্চার ছিল। পরে তুমুল প্রতিবাদের মুখে পড়ে শাসক দল আপাতত ‘পরে আলোচনার’ কৌশল নিয়েছে। বিরোধীদের তুমুল হট্টগোলের মুখে মুলতবি ঘোষণা করা হয় রাজ্যসভা। দফায় দফায় মুলতুবি হয়েছে লোকসভার অধিবেশনও। সূত্র : আনন্দবাজার।

আনন্দবাজার জানায়, আজ সোমবার (২ মার্চ) থেকে সংসদে শুরু হয়েছে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব। তাতেই লোকসভার বাইরে গান্ধী মূর্তির পাদদেশে চোখে কালো কাপড় বেঁধে ‘গান্ধীর তিন বাঁদর’-এর অনুকরণে তৃণমূল ও কংগ্রেস সাংসদরা প্রতিবাদে শামিল হন। একইসাথে দিল্লির সংঘর্ষ নিয়ে বিরোধীরা আলোচনার দাবি জানিয়ে সংসদের উভয় কক্ষেই আলোচনার প্রস্তাব দেয়।

তুমুল দাবির মুখে স্পিকার বলেন, বিষয়টি অবশ্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আলোচনাযোগ্য। আপাতত আগে স্বাভাবিক অবস্থায় ফেরানোতে আমাদের প্রাধান্য দেয়া উচিত। সেটা হলে তখন আলোচনা করা যাবে। এ সময় হই-হট্টগোলের পাশাপাশি ওয়েলে নেমে স্লোগান-বিক্ষোভ শুরু করেন রাজ্যসভার বিরোধী সাংসদরা। তবে রাজ্যসভার চেয়েও বেশি লোকসভায় বিশৃঙ্খলা হয়েছে। বিরোধীরা অমিত শাহের পদত্যাগ দাবি করে তুমুল শোরগোল শুরু করেন।

সূত্র: আনন্দবাজার

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট