চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনাভাইরাস

কুয়েতে দুসপ্তাহের ছুটি, কার্গো ব্যতীত সব ফ্লাইট ও গণপরিবহণ বন্ধ

 সাদেক রিপন, কুয়েত সংবাদদাতা

১৩ মার্চ, ২০২০ | ৪:৩৭ অপরাহ্ণ

করোনাভাইরাস প্রতিরোধে যখন বিশ্বজুড়ে অব্যহত চেষ্টা চলছে, ঠিক তখন কুয়েত সরকারও করোনা প্রতিরোধে সর্বোচ্চ চেষ্টার পাশাপাশি দেশটির নাগরিক ও অভিবাসীদের নিরাপত্তার স্বার্থে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে চলেছে। কুয়েতের মন্ত্রীসভা টানা দুসপ্তাহের জন্য সরকারি সকল কর্মক্ষেত্রে স্বাভাবিক কাজ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। স্থগিতাদেশ এর এই সময় চলাকালীনকে সরকারি ছুটি হিসেবে বিবেচনা করছে দেশটির মন্ত্রীসভা। বৃহস্পতিবার বিকেলের দিকে কুয়েত মন্ত্রীসভার এক জরুরী বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

কুয়েতের সরকারি মুখপাত্র তারেক আল মাজরামের বরাত দিয়ে আরব টাইমস্‌ জানায়, দেশটির মন্ত্রীসভার বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী বৃহস্পতিবার ১২ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত নেয়া সরকারি এ ছুটির তথ্যটি। আগামী ২৭ ও ২৮ মার্চ এ দুদিন সাপ্তাহিক ছুটি থাকায়, ষোল দিন পর ২৯শে মার্চ রবিবার থেকে সরকারী- বেসরকারি অফিস-আদালত পুনরায় খুলবে। অন্যদিকে নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকানোর অংশ হিসেবে আগামী ১৩  মার্চ শুক্রবার মধ্যরাত থেকে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে বাণিজ্যিক বিমান চলাচল বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করেছে দেশটির সিভিল এভিয়েশন। তবে কার্গো বিমানগুলি আগের মতো স্বাভাবিকভাবে চলাচল করবে। এছাড়াও বন্ধ রাখা হয়েছে গণ পরিবহন বাস। ১  মার্চ থেকে বন্ধ রাখা হয়েছে স্কুল ও মাদ্রাসা। এছাড়াও কুয়েতের সরকারি দুই সপ্তাহের ছুটি চলাকালীন দেশটির সকল রেঁস্তোরা, কফি শপ, জিম সেন্টার, ক্লাব ও শপিংমল বন্ধ রাখার নির্দেশ প্রদান করেছে মন্ত্রীসভা। বন্ধরে আওতায় থাকবে না কোপারেটি সোসাইটি, ফার্মেসী, পেট্রল পাম্প। এটিএম বুথ ২৪ ঘন্টা চালু থাকবে যাতে গ্রাহকরা অর্থ উত্তোলন করতে পারেন। কেবিএ বোর্ডের চেয়ারম্যান আদেল আল-মাজেদ জানান, জরুরী স্বার্থে কুয়েতের ছয়টি শহরে প্রতিটি ব্যাংকের একটি করে শাখা খোলা থাকবে।

এদিকে কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক ঘোষিত এক বিজ্ঞপ্তিতে গত ২৭ ফেব্রুয়ারি থেকে অদ্যবধি যেসব প্রবাসী কুয়েত প্রবেশ করেছেন, তাদেরকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন প্রধান কেন্দ্রগুলোতে যোগাযোগ করতে বলা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী যোগাযোগের সময় অবশ্যই সিভিল আইডি এবং পাসপোর্ট সাথে নিয়ে যেতে বলা হয়েছে। পরবর্তীতে সোমবার আরব টাইমসের কুয়েত সংস্করণের এক প্রতিবেদনে বলা হয়, বিমান চলাচল বন্ধ অবস্থায় আকামার মেয়াদত্তীর্ণ হয়ে গেলেও কুয়েতে কাজ করছেন এমন ১৬টি দেশের প্রবাসী কর্মীর ভিসা ও ভ্রমণ ভিসার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এক্ষেত্রে যে সকল প্রবাসীদের আকামার মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে তারা নিজে নিজ কোম্পানি সাথে এবং যাদের খাদেম আকামা তারা নিজ নিজ কফিলে সাথে যোগাযোগ করতে আসতে পারে। বৃহস্পতিবার বাংলাদেশ দূতাবাস কুয়েত কাউন্সিলর ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান স্বাক্ষতির এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কুয়েত সরকারের নিদের্শনা মোতাবেক দূতাবাসে ১২ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত পাসপোর্ট ও অন্যান্য কনস্যুলার সেবা বন্ধ থাকবে। জরুরী বিষয়ে (যেমন মৃতদেহ সংক্রান্ত) অতীব জরুরী বিষয়গুলো চালু থাকবে। প্রবাসীদের যতদূর সম্ভব দেশে ও বিদেশে যাওয়া থেকে বিরত থাকতে হবে। জরুরী প্রয়োজন ছাড়া রাস্তা ঘাট, মার্কেটে চলা বন্ধ রাথতে হবে। নিদের্শনা গুলো কঠোরভাবে মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে এবং কোন প্রবাসী বা করোনা ভাইরাস সংক্রান্ত খবরাদি আদান প্রদানের জন্য দূতাবাসের হটলাইন নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট