চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শ্রমিক ধর্মঘটে চট্টগ্রাম বন্দরের পণ্য পরিবহন ব্যাহত

অনলাইন ডেস্ক

১২ সেপ্টেম্বর, ২০২০ | ৪:০৪ অপরাহ্ণ

শ্রমিকদের নিয়োগপত্র প্রদানসহ ৫ দফা দাবিতে চট্টগ্রাম বন্দরে পণ্যবাহী কন্টেইনার আনা নেওয়া বন্ধ করে দিয়েছে প্রাইম মুভার ট্রেইলর শ্রমিকরা।

আজ শনিবার (১৩ সেপ্টেম্বর) সকাল থেকে এই কর্মবিরতি পালন করছে তারা। চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, শ্রমিকদের নিয়োগপত্র প্রদানসহ ৫ দফা দাবিতে প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়ন হঠাৎ এই কর্মবিরতি কর্মসূচির ডাক দেয়। এতে চট্টগ্রাম বন্দর থেকে আমদানি পণ্যের কনটেইনার ডেলিভারি যেমন বন্ধ হয়ে পড়েছে, তেমনি জাহাজিকরণের জন্য বন্দরে রপ্তানি পণ্যের কন্টেইনার অফডক থেকে বন্দরে পাঠানো যাচ্ছে না।

তবে জাহাজ থেকে কনটেইনার খালাস পুরোদমে চলছে। আর এই পরিস্থিতি নিয়ে সীতাকুন্ড সার্কেল এএসপির সঙ্গে শ্রমিক নেতৃবৃন্দের বৈঠক চলছে বলে জানান তিনি।

বেসরকারি কনটেইনার ডিপো মালিকদের সংগঠন বিকডার সচিব রুহুল আমিন সিকদার বিপ্লব জানান, কর্মবিরতি শুরুর পর সকাল হতে বন্দর থেকে আমদানি পণ্যের কোনো কনটেইনার ডেলিভারি হয়নি।

প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এ বি সিদ্দিক জানান, আজ শনিবার সকাল ৬টা থেকে ৫ দফা দাবিতে শ্রমিকেরা কর্মবিরতি পালন করছে। এরপর থেকে কোনো প্রাইম মুভার ও ট্রেইলর চলাচল করছে না। প্রাইম মুভার চলাচল বন্ধ থাকায় সকাল থেকে আমদানি-রপ্তানি পণ্যবাহী কনটেইনার পরিবহন হচ্ছে না।

শ্রমিকরা দাবি জানিয়েছেন, শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের নিয়োগপত্র প্রদান, সরকার ঘোষিত ন্যুনতম মজুরি বাস্তবায়ন করতে হবে। এছাড়া বিএসআরএম কর্তৃক বেআইনিভাবে কর্তনকৃত টাকা ফেরত দেয়া, কোনো প্রকার পূর্ব নোটিশ ছাড়াই কাজ থেকে বিরত রাখা এবং বিএসআরএম কর্তৃক পূর্বে ছাঁটাইকৃত ২৩ জন প্রাইম মুভার ট্রেইলার চালককে চাকরিতে পুনর্বহাল করতে হবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট