চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বইমেলার ১৮ তম দিনে কথাসাহিত্যিক বিপ্রদাশ বড়–য়া বাংলা সাহিত্যে প্রকৃতির ভূমিকা অনস্বীকার্য

২৮ ফেব্রুয়ারি, ২০২০ | ৩:২২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত মুজিববর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বইমেলা চট্টগ্রাম’র ১৮ তম দিনে বাংলা সাহিত্যে প্রকৃতি শীর্ষক সভা বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক প্রফেসর অঞ্জন কুমার নন্দী’র সভাপতিত্বে গতকাল বৃহস্পতিবার বিকাল ৫টায় অমর একুশে বইমেলা মঞ্চে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন কথা সাহিত্যিক বিপ্রদাশ বড়–য়া। স্বাগত বক্তব্য রাখেন বইমেলা কমিটির মহিউদ্দিন শাহ আলম নিপু। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা দেওয়ান মাকসুদ আহমেদ, বইমেলা কমিটির আহ্বায়ক ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া।

এতে দ্বিতীয় পর্বে সংগীত পরিবেশন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, যে কোনো দেশের সাহিত্যের মূল উপজীব্য প্রকৃতি। সাহিত্যের বড় একটা জায়গা জুড়ে থাকে প্রকৃতির রঙ বদল, প্রাচুর্য, শুষ্কতা ও ঋতুবৈচিত্র্য। আবহমান বাংলা সাহিত্য তাই প্রকৃতি নির্ভর। সভার সভাপতি প্রফেসর অঞ্জন কুমার নন্দী বলেন, কোনো বস্তুর উদ্ভব ও তার ক্রমবিকাশের মাধ্যমে বস্তুটি বর্তমান পর্যন্ত বিস্তৃত হয়েছে এবং ভবিষ্যতের পথে তার গতিপথ উন্মুক্ত রয়েছে। আজ ২৮ ফেব্রুয়ারি বিকেল ৫টায় চট্টগ্রামে অমর একুশে বই মেলা মঞ্চে সাংবাদিক সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট