চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আলোচনায় চট্টগ্রাম ভ্যাট কমিশনার

জোর করে ভ্যাট আদায় করবে না সরকার

নিজস্ব প্রতিবেদক

১৮ ফেব্রুয়ারি, ২০২০ | ১:৪৮ পূর্বাহ্ণ

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মো. এনামুল হক বলেছেন, অটোমোবাইল ওয়ার্কসপ সেক্টরের প্রতিটি প্রতিষ্ঠানকে ভ্যাট নিবন্ধনের আওতায় আনা হবে। নিবন্ধনের জন্য যত ধরনের সহযোগিতা করা দরকার আমরা তার ব্যবস্থা করবো। সরকার জোর করে কারও কাছ থেকে ভ্যাট আদায় করবে না। গতকাল সোমবার বিকেলে আগ্রাবাদ সরকারি কার্যভবন-১ এর সৈকত সম্মেলন কক্ষে বাংলাদেশ অটোমোবাইল ওয়ার্কসপ মালিক সমিতি চট্টগ্রাম জেলার একটি প্রতিনিধি দলের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনারের কাছে ৫ দফা দাবি জানিয়েছেন বাংলাদেশ অটোমোবাইল ওয়ার্কসপ মালিক সমিতি চট্টগ্রাম জেলার একটি প্রতিনিধি দল।

সভায় তিনি আরো বলেন, দালালদের মাধ্যমে গাড়ি নিবন্ধন করবেন না। যারা সরকারের উদ্যোগকে ধ্বংস করতে এসব কাজের সাথে জড়িত, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আর যতবার পণ্যের হাতবদল হবে, ততবার ভ্যাট প্রদান করতে হবে বলে জানান তিনি।
প্রতিনিধি দলের পক্ষে বাংলাদেশ অটোমোবাইল ওয়ার্কসপ মালিক সমিতি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক আবু সৈয়দ চৌধুরী বলেন, আমাদের ৫ দফা দাবি জরুরি ভিত্তিতে বাস্তবায়ন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার সরকারের হাতকে শক্তিশালী করার লক্ষ্যে চট্টগ্রাম অটোমোবাইল ওয়ার্কসপ মালিক সমিতি ঐক্যবদ্ধ। এসময় তিনি ন্যায্য দাবি আদায়ের ব্যাপারে কমিশনারের সার্বিক সহযোগিতা কামনা করেন।

তাদের দাবিগুলো হলো, সরকারি রাজস্ব আদায়ের স্বার্থে শহরের তালিকার বাইরের প্রতিষ্ঠানসমূহকে তালিকাভুক্ত করা। সহজ পদ্ধতিতে ১১ ডিজিট থেকে ১০ ডিজিট করা। পুরাতন বা নতুন আবেদন বাণিজ্য মন্ত্রণালয়ের গেজেট অনুযায়ী সমিতির সনদপত্রবিহীন ভ্যাট নিবন্ধন না দেওয়া।

গাড়ির বডি নির্মাণের ক্ষেত্রে ৮৭ দশমিক ২ অধীনে ৫ শতাংশ ভ্যাট নির্ধারণ করা হয়, যাহা ইতোপূর্বে ট্যারিফ মূল্যের উপর ১৫ শতাংশ নির্ধারণ ছিল। এতে সরকারি রাজস্ব আদায়ে ব্যাপারে জটিলতা বাড়লো। অন্যদিকে সেবার বিনিময়ে এস০০৩.১০ কোড এর অধীনে মোটর গাড়ির গ্যারেজ ও ওয়ার্কসপের ক্ষেত্রে ৭ দশমিক ৫ শতাংশের বদলে ১০ শতাংশ করা হয়েছে। যা আদৌ যুক্তিযুক্ত নয়। কারণ সকল মোটর গাড়ির ওয়ার্কসপ একই ধরনের নয়। তারপরও সংগঠন সরকারের রাজস্ব প্রদানে দ্বিমত নয়। তাই ২০১৯/২০০০ সালের বাজেট অধিবেশনে ধারা-২ দফা ৪৮ মোতাবেক ৪ শতাংশ টার্নওভার কর প্রদান করা হোক।
সরকারি রাজস্ব আদায়ের স্বার্থে প্রতিষ্ঠান অনুযায়ী গ্রেড নির্ধারণ করা। প্রয়োজনে উভয় পক্ষের প্রতিনিধির মাধ্যমে সমন্বয় কমিটি গঠন করা। ৯ শতাংশ হারে ঘর ভাড়ার উপর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের আবেদনের উপর কোন সিদ্ধান্ত না আনা পর্যন্ত যাবতীয় কার্যক্রম স্থগিত রাখা।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের যুগ্ম কমিশনার মো, তফছির উদ্দিন ভূঁইয়া, অতিরিক্ত কমিশনার মো. কামরুজ্জামান ও মো. মাহবুবুর রহমান, বাংলাদেশ অটোমোবাইল ওয়ার্কসপ মালিক সমিতি চট্টগ্রাম জেলার সভাপতি শচী নন্দন গোস্বামী, সহ-সভাপতি-শামসুল আলম, কোষাধ্যক্ষ-ধনা বড়–য়া, সাংগঠনিক সম্পাদক- আবু ফয়েজ, প্রচার সম্পাদক-ছাগীর আহমেদ প্রমুখ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট