চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বাঁশখালীতে কাল শুরু হচ্ছে ১০ দিনব্যাপী ঋষি কুম্ভমেলা

ব্যাপক আয়োজন

অনুপম কুমার অভি হ বাঁশখালী

৩০ জানুয়ারি, ২০২০ | ৪:১৮ পূর্বাহ্ণ

বাংলাদেশের একমাত্র আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভ মেলা বাঁশখালীর ঋষিধামে আগামী ৩১ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত ১০ দিন ব্যাপী শুরু হতে যাচ্ছে। ২০ লক্ষাধিক নারী-পুরুষ ভক্তদের সমাগম উপলক্ষে দেশের একমাত্র এই ঋষিকুম্ভ মেলাকে ঘিরে কোকদন্ডী ঋষিধাম এলাকাকে নতুন সাজে সজ্জিত করা হয়েছে। ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা থেকে ধর্মীয় বক্তা ও ঋষি, সাধু, সন্নাসী উপস্থিত থাকার কথা রয়েছে। ৩বছর পর পর এই ঋষি কুম্ভমেলা অনুষ্ঠিত হয়। বাঁশখালীর ঋষিধাম হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থ স্থান হিসেবে পরিচিত। এখানে শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ প্রতিষ্ঠিত এই ঋষিধামে বিগত ৬৩ বছর আগে বাংলাদেশের একমাত্র ঋষিকুম্ভ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। বাঁশখালীতে স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ ১৯৫৭ সাল থেকে এই ঋষিকুম্ভ মেলার শুভারম্ভ করেন। এবার হচ্ছে বিংশতম ঋষিকুম্ভ ও কুম্ভ

মেলা। ভারতের ইতিহাস প্রসিদ্ধ ৪টি স্থানে এই ঋষিকুম্ভ মেলা অনুষ্ঠিত হয়ে থাকে ভারতের ১) হরিদ্ধার ২) প্রয়াগ ৩) উজ্জয়িনী অবন্তিকা ৪) নাসিকা ( গোদাবরী তট) স্থান। এই মেলায় লাখো ভক্ত জনতা, মুনি, গুণী, ধ্যানী-যোগী, জ্ঞানী, সাধু-সন্ত, ঋষিদের সমাবেশ এবং মিলন মেলা ঘটে। যেখানে দুরত্ব ঘুচিয়ে নৈকট্য, দ্বৈত খ-ত্ব-সীমাবদ্ধতা, সংকীর্ণতা ঘুচিয়ে অদ্বৈত অখ- বা বিরাটত্ব, সীমাহীনতা, সম্প্রসারিতা তথা অসীমের বৃহৎ মহৎ সৎ উদারতা প্রসারতার ¯্রােতধারায় অবগাহন করে কায়িক, মানসিক, আত্মিক মুক্তির দ্বার উম্মোচন করেন। বাঁশখালী ঋষিকুম্ভ ও কুম্ভমেলা উপলক্ষে প্রতিটি অনুষ্ঠানে পৌরহিত্য করবেন বাঁশখালী ঋষিধাম ও চট্টগ্রাম তুলসী ধামের মোহন্ত মহারাজ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ। তিনি বলেন, প্রতিবারের মত এবারো ঋষি কুম্ভ ও কুম্ভমেলা সকল ধর্মানুরাগী মানুষের মিলন মেলায় পরিণত হবে। এখানে ভক্তদের উপস্থিত থেকে সবধরণের সহযোগিতা করবে মন্দিরের স্বেচ্ছাসেবক দল। আশা করছি এবার পূর্বের ছেয়ে ভক্তের সংখ্যা দ্বিগুন হবে। তিনি আইন শৃঙ্খলা বাহিনীসহ এই মহতী ধর্মীয় মেলায় সকলের অংশগ্রহণের আহবান জানান।

এদিকে বিংশতম আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা উদযাপন উপলক্ষে আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহবায়ক দেবাশীষ পালিত, যুগ্ম আহবায়ক এডভোকেট তপন কান্তি দাশ, অলক দাশ, অধ্যাপক দেবব্রত দেওয়ানজী, এডভোকেট ভূপাল কান্তি গুহ, সদস্য সচিব এডভোকেট অনুপম বিশ্বাস, যুগ্ম সচিব শ্যামল কান্তি দাশ, তাপস কুমার নন্দী, অলক দাশ, ডা. আশীষ কুমার শীল, রাজীব সিংহ, অর্থ সম্পাদক তড়িৎ কান্তি গুহ, বাবলা কুমার পাল, সমন্বয়কারী অজিত কুমার দাশ, ঋষিকেশ আইচ অসিম, চন্দন দাশ। এছাড়া ১০ দিন ব্যাপী অনুষ্ঠান সুন্দর ও শান্তিপূর্ণ ভাবে সম্পূর্ণ করতে উপ-কমিটি গঠন করা হয়েছে। গত ২৮ জানুয়ারি বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তারের কার্যালয়ে আইন শৃঙ্খলা ও মেলায় স্টল বরাদ্দ নিয়ে বৈঠক হয়। বৈঠকে উপস্থিত ছিলেন সদস্য সচিব এডভোকেট অনুপম বিশ্বাস, শ্যামল কান্তি দাশ, চেয়ারম্যান এডভোকেট আ.ন.ম শাহাদত আলম, অলক দাশ, ডা. আশীষ কুমার শীল, রাজীব গুহ, তড়িৎ কান্তি গুহ, প্রদীপ গুহ, টুটুন চক্রবর্তী, ঝন্টু কুমার দাশ প্রমুখ।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আকতার বলেন, বাঁশখালীতে ১০ দিন ব্যাপী আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভ মেলা ঋষিধামে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই উপলক্ষে সমস্ত প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বিভিন্ন উপ-কমিটি সদস্যদেরকে দায়িত্ব প্রদান করা হয়েছে।

বাঁশখালী থানার অফিসার ইনর্চাজ (ওসি) রেজাউল করিম মজুমদার বলেন, ঋষিকুম্ভ মেলা উপলক্ষে আইন শৃঙ্খলা যাতে স্বাভাবিক থাকে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। কমিটির লোক ও ব্যবসায়িদের সাথে দফায় দফায় বৈঠক সম্পূর্ণ হয়েছে। যানযট নিরসনের জন্য ট্রাফিক ব্যবস্থা থাকবে। পুলিশ সার্বক্ষনিক টহলে থাকবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট