চট্টগ্রাম সোমবার, ২৮ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার

সীতাকুণ্ডে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ১৪ জেলের বিরুদ্ধে ব্যবস্থা

সীতাকুণ্ড সংবাদদাতা

২৮ অক্টোবর, ২০২৪ | ৯:৫২ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে নিষেধাজ্ঞা উপেক্ষা করে সাগরে ইলিশ শিকার করায় ১০ জেলেকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া চারজনের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করে তাদের কারাগারে পাঠিয়েছে নৌ-পুলিশ।

 

অভিযানকালে জব্দ করা হয়েছে ২০০ কেজি ইলিশ মাছ, ১০ কেজি আফ্রিকান মাগুর মাছ ও নানান প্রকার জাল।

 

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. কামাল উদ্দিন চৌধুরী জানান, মা ইলিশ সংরক্ষণে সরকারি নির্দেশনা অনুযায়ী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বিপণন ও বিনিময় নিষিদ্ধ। এই সিদ্ধান্ত বাস্তবায়নে সোমবার দিন্যব্যাপী সীতাকুণ্ড-সন্দ্বীপ চ্যানেল, বিভিন্ন মৎস্য আড়ত, বরফ কারখানায় ভ্রাম্যমানা আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কে. এম রফিকুল ইসলাম। তার নেতৃত্বে অভিযানে অংশ নেয় উপজেলা মৎস্য দপ্তর, বাংলাদেশ কোস্ট গার্ড এবং কুমিরা নৌ-পুলিশ।

 

অভিযানকালে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় ১০ জেলে যথাক্রমে সঞ্জীব দাস, শ্রীকৃষ্ণ দাস, কালু দাস, বিশ্বজিৎ দাস, বৃন্দাবন দাস, মো. ইউসুফ, ইমরান হোসেন, মো. নূর হোসেন, স্বপন দাস ও সত্য দাসকে মোট ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

 

এছাড়া আরও চার জেলের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করে নৌ-পুলিশ। তাই তাদেরকে আদালতের মাধ্যমে জেলে প্রেরণ করা হয়। এসব জেলেরা হল- মো. সুমন (৩৫), মো. সামছুদ্দিন (৩৫), মো. মিল (৩২) ও মো. নিজাম (৪০)।

 

মোবাইল কোর্ট চলাকালে উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. কামাল উদ্দিন চৌধুরী, কুমিরা নৌ পুলিশ ফাঁড়ির ইন্সপেক্টর মোহাম্মদ ওয়ালী উদ্দিন আকবর, কোস্ট গার্ডের কন্টিনজেন্ট কমান্ডার মোস্তফা আহমেদ, উপজেলা মৎস্য দপ্তরের কর্মকর্তা রুবেল দাশ এবং উর্মিতা দাশ।

 

 

পূর্বকোণ/সৌমিত্র/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট