চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

কাপ্তাইয়ে হুমকির মুখে বন্যপ্রাণী

নির্বিচারে বৃক্ষ নিধন ও বন ধ্বংস করে ঘর নির্মাণ

কবির হোসেন, কাপ্তাই

২৩ জানুয়ারি, ২০২৪ | ১:৫০ অপরাহ্ণ

রাঙামাটির কাপ্তাইয়ে বন্যপ্রাণী হুমকির মুখে। রাঙামাটি দক্ষিণ বন বিভাগের বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী নানা কারণে বহু আগেই বিলুপ্ত হয়ে গেছে। অবশিষ্ট যেসব বন্যপ্রাণী আছে, তাও বর্তমানে হুমকির মুখে রয়েছে।

 

সংশ্লিষ্টসূত্রে জানা যায়, বনের মধ্যে পর্যাপ্ত পরিমাণ খাদ্যের অভাব, বৃক্ষ নিধন, বনের মধ্যে নির্বিচারে আগুন ও বসতবাড়ি নির্মাণ করার ফলে দিন দিন জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে। নানা কারণে বন থেকে বন্যপ্রাণী বিলুপ্ত হতে চলছে।

 

এদিকে, বনের মধ্যে খাদ্য সংকট দেখা দেয়ায় বন্যহাতি কাপ্তাইয়ের বিভিন্ন লোকালয়ে এসে লোকজন ও বাসা-বাড়িতে আক্রমণ করছে। পাশাপাশি লোকালয়ে তা-ব চালাচ্ছে বানর। বানর লোকালয়ে এসে কৃষি ফসল সাবাড় করে ফেলছে। শিম, পেঁপে, আতাফল, পেয়ারা, কলাসহ বিভিন্ন রোপণকৃত ফল খেয়ে নষ্ট করছে।

 

স্থানীয়রা জানান, বানরের জ্বালায় অতিষ্ঠ সাধারণ মানুষ। কিছুক্ষণ পরপর বানর এসে ফলমূল নষ্ট করে ফেলছে। ঘরের টিনে বানর যাতায়াত করতে করতে সব নষ্ট করে ফেলেছে। একদিকে বন্যহাতির তা-ব, অন্যদিকে বানরের জ¦ালায় অতিষ্ঠ স্থানীয়রা।

 

কাপ্তাই বন রেঞ্জ কর্মকর্তা আবু সুফিয়ান বলেন, বন্যপ্রাণী হলো আমাদের বনজ সম্পাদ। আমাদের ঐতিহ্য। এরা বন থেকে লোকালয়ে আসছে খাদ্য সংকটের ফলে। বনের মধ্যে পর্যাপ্ত খাবার না থাকার ফলে লোকালয়ে আসছে। তাই বলে বন্যপ্রাণীকে হত্যা করা, উত্যক্ত করা বা আহত করা যাবে না। বন্যপ্রাণী দ্বারা কোন মানুষ হত্যা, আহত হওয়া বা কোন ধরনের ঘর-বাড়ি বিনষ্ট হলে সরকার তা পুষিয়ে দেয়ার বিধান রয়েছে।

 

তিনি আরও জানান, হাতি লোকালয়ে আসার ফলে চলতি মাসে মাইকিং করে সাধারণ লোকজনকে সর্তক করা হয়েছে।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট