চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

বৃষ্টির অপেক্ষায় নগরবাসী

নিজস্ব প্রতিবেদক

১৭ এপ্রিল, ২০২৪ | ১২:২৩ অপরাহ্ণ

ক্লান্ত রিকশাচালক অলি মিয়া। রিকশার হুড ফেলে বিশ্রাম নিচ্ছেন রিকশার ভেতরে। ভাড়া নিয়ে দুই নম্বর গেটে যাওয়ার কথা জানতে চাইলে সাফ জানিয়ে দেন বেশ গরম এখন ভাড়া নিয়ে এতদূরে যাবেন না। গত কয়েক দিনের গরমে এমনই অতিষ্ঠ জনজীবন। ঘরে বাইরে কোথাও নেই স্বস্তি। দাপদাহে ক্লান্ত নগরবাসী। এ গরমে শুধু যে মানুষ ক্লান্ত তা নয়, স্বস্তি নেই প্রাণীকুলেও। এখন সবারই চাওয়া একপশলা বৃষ্টি।

 

কিন্তু আবহাওয়াবিদেরা বলছেন, আগামী দু’-তিনদিন বৃষ্টির সম্ভাবনা খুব কম। গতকাল মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এমন তথ্যই জানা যায়। তথ্যে বলা হয়েছে, দেশের আট বিভাগের ওপর দিয়েই তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তবে বুধবার কিছু জায়গায় তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। এ সময় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

 

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, যেসব জায়গার কথা বলা হয়েছে, সেখানেও বৃষ্টির সম্ভাবনা খুব কম। এ ছাড়া আগামী ১০ থেকে ১২ দিনেও আবহাওয়া পরিস্থিতি নিয়ে কোনো সুখবর নেই। তবে এরমধ্যে কিছু কিছু জায়গায় সামান্য বৃষ্টি হতে পারে।

 

এদিকে, চলতি মৌসুমে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল গতকাল, যা চুয়াডাঙ্গায় রেকর্ড করা হয়েছে। এ এলাকায় প্রচন্ড তাপপ্রবাহ চলছে। গতকাল মঙ্গলবার বিকাল ৩টায় জেলায় সর্বোচ্চ ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া পর্যবেক্ষণাগার। চলতি মৌসুমের মধ্যে যা সর্বোচ্চ।

 

পতেঙ্গা আবহাওয়া অধিদপ্তর তথ্যানুযায়ী, গত একদিন আগে চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৫ ডিগ্রি বেশি। গতকাল মঙ্গলবার এক ডিগ্রি কমে হয়েছে ৩৫ ডিগ্রি। কিন্তু গরম অনুভব হয়েছে ৪০ ডিগ্রি সমান। আগামী ২৪ ঘণ্টায়ও বৃষ্টিপাতে আশঙ্কা নেই চট্টগ্রাম।

 

আবার, তীব্র গরমে রাস্তার পাশে বেড়েছে শরবত বেচা। শ্রমজীবী মানুষেরা তৃষ্ণা মেটাতে ভিড় করছে রাস্তার ধারের ঠান্ডা শরবতের ভ্যানের পাশে। তবে এ গরমে রাস্তার পাশের ঠান্ডা শরবত শরীরের নানারকম ক্ষতি করতে পারে বলে জানায় ডাক্তাররা। তাই এসব শরবত না খাওয়াই ভালো।

 

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা মো. জহিরুল ইসলাম বলেন, চট্টগ্রামে এমন তীব্র গরম আরও দুই-এক দিন থাকবে। ১৮ তারিখ নাগাদ বৃষ্টির আভাস রয়েছে। বৃষ্টির পরিমাণ বাড়লে তাপমাত্র কমবে।

 

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যাস্ত ও সূর্যোদয় : সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ১৪মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ৩১ মিনিটে।

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হয় রাত ২টা ১০মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে আজ সকাল ৮টা ৪২মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বেলা ২টা ৪০মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ৯টা ২ মিনিটে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট