চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

বঙ্গোপসাগরে লঘুচাপের আভাস, বাড়বে তাপমাত্রা

অনলাইন ডেস্ক

২৬ সেপ্টেম্বর, ২০২৩ | ৩:৫৮ অপরাহ্ণ

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এছাড়াও বৃষ্টিপাত কমায় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়বে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

বুধবার (২৭ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে : মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সবচেয়ে বেশি ৪৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে। ঢাকায় রেকর্ড করা হয়েছে ১ মিলিমিটার। এছাড়াও বেলা ১১টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট