চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সপ্তাহজুড়ে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক

২৩ সেপ্টেম্বর, ২০২৩ | ২:৩৬ অপরাহ্ণ

চট্টগ্রামসহ সারাদেশে চলতি সপ্তাহে বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। তবে বৃষ্টি হলেও সাথে বাড়বে গরম জানালেন আবহাওয়া অধিদপ্তর। এদিকে, আজ চট্টগ্রামে বৃষ্টির আভাস রয়েছে। এসময় দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক বলেন, সপ্তাহজুড়ে বৃষ্টি হবে বিভিন্ন স্থানে। তবে বৃষ্টিপাতের মধ্যেও গরমের তীব্রতার কথা জানিয়ে তিনি বলেন, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় গরমের অনুভূতি বেশি থাকবে। এছাড়া বৃষ্টিপাতের সময়  ঝড়ো বাতাস কম থাকলেও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। সেপ্টেম্বর মাসজুড়ে বৃষ্টিপাত থাকবে।

 

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, চট্টগ্রাম, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ : দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১২-১৫ কি.মি বেগে যা অস্থায়ীভাবে ২০-৩০ কি. মি বেগে অথবা আরো অধিক বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

 

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস।

 

আজকের সূর্যাস্ত ও আগামীকালের সূর্যোদয় : আজকে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৫০ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ৪১ মিনিটে।

 

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় ভোর ৫টা ৫১ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ দুপুর ১২টা ৩৫ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন