চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

এই সপ্তাহেও গরম কমার সম্ভাবনা নেই

আবহাওয়া ডেস্ক

২৩ আগস্ট, ২০২২ | ৩:৩৮ অপরাহ্ণ

গতকাল সোমবার দেশের অনেক জায়গায় বৃষ্টি হয়েছে। সেই বৃষ্টিতেও মানুষের স্বস্তি আসেনি। বৃষ্টি যতক্ষণ ছিল ততক্ষণ একটু তাপমাত্রা কমলেও আজ মঙ্গলবার আবার মাথার ওপর চড়েছে চড়া রোদ। আর তাতেই গরম বেড়েছে অনেকটা। একটা গুমোট ভাব।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, আকাশ অনেকটা মেঘমুক্ত, বিশেষ করে দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলের। তাই সূর্যকিরণ প্রখরভাবে পড়ছে। দেশের মধ্যে ঘূর্ণিবায়ু থাকলেও বাতাসের গতিবেগ কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অনেক বেশি হওয়ায় এমন গুমোট ভাব।

আবুল কালাম মল্লিক জানান, বৃষ্টি হয়ে মাটি ভিজে আছে। আর এর ওপর সূর্যের তাপ পড়ে বাষ্পীভবন হচ্ছে। বাড়ছে গরম। মৌসুমি বায়ু সক্রিয় থাকার এ সময় পরিস্থিতি এমন থাকে। কাল থেকে বৃষ্টির পরিমাণ আরও খানিকটা কমবে। আগামী শুক্রবারের পর থেকে বৃষ্টি হতে পারে আবারও।

আজ মঙ্গলবার (২৩ আগস্ট) সকাল ১১টায় দেওয়া আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কদিন আগে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি এখন স্থল নিম্নচাপ আকার ভারতের পশ্চিম মধ্যপ্রদেশ ও এর কাছাকাছি এলাকায় আছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট