চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

অসাধারণ ওষুধি গুণে ভরপুর 

নিজস্ব প্রতিবেদক

৪ জুন, ২০২২ | ১২:৪৫ অপরাহ্ণ

বাড়ির আঙ্গিনায় প্রায় দেখা যায় থানকুনি পাতা। কমবেশি সবাই চিনে এ পাতাটি। আনাচে কানাচে জন্মানো এ পাতাটির রয়েছে অসাধারণ ওষুধিগুণ। নিয়মিত থানকুনি পাতা খেলে দূরে থাকে অনেক রোগ। ঐতিহ্যগত ও আয়ুর্বেদিক ওষুধিগুণ যুক্ত গাছটি মস্তিষ্কের শক্তি বিকাশে অসাধারণ কাজ করে এবং নানারকমের মস্তিস্ক সংক্রান্ত সমস্যা দূর করে। শরীরে একাধিক ক্ষতিকর টক্সিন দূর করে। প্রতিদিন সকালে অল্প পরিমাণ থানকুনি পাতার রসের সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে খেলে রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদানগুলি বেরিয়ে যায়। হজম শক্তি বাড়তে থাকে।
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, থানকুনি পাতায় রয়েছে একাধিক উপকারী উপাদান। যাদের জ্বরের সমস্যা বেশি হয় তারা নিয়মিত এ পাতা খেলে ভালো উপকার পাওয়া যাবে। যাদের পেটের সমস্যা আছে নিয়মিত এটি খেলে দূর হবে পেটের সমস্যা। থানকুনি পাতার মূলসহ সমগ্র গাছ নিয়ে সিদ্ধ করে সেই পানি ক্ষতস্থানে লাগালে সুস্থ হয়ে যায়। এসিডিটি দূর করতে দুধের সঙ্গে মিসরি ও থানকুনি পাতার রস মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়। কাশি ও ঠান্ডা লাগার সমস্যা দূর করে এটি। এর সিদ্ধ পানি দিয়ে গারগিল করলে মুখের ঘা দূর হয়।

ভিটামিন সি-যুক্ত থানকুনি পাতা নিয়মিত খেলে বাড়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। থানকুনি পাতায় উপস্থিত এমিনো এসিড, বেটা ক্যারোটিন, ফ্যাটি এসিড এবং ফাইটোকেমিকাল ত্বকের ভেতর থেকে পুষ্টির ঘাটতি দূর করে। পাশাপাশি বলিরেখা কমাতে বিশেষ ভূমিকা পালন করে। ফলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে ও বলিরেখা পড়ে না সহজে।

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট