চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

টোকিও অলিম্পিক ২০২০ প্রযুক্তি ম্যাজিক দেখাতে প্রস্তুত জাপান

স্পোর্টস ডেস্ক

২৩ ডিসেম্বর, ২০১৯ | ৫:৫৩ পূর্বাহ্ণ

ঘড়ির কাটায় হিসাব চলছে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিকের। গেল নভেম্বরেই সকল প্রস্তুতি শেষ করে বিশ্বকে জানিয়ে দিয়েছে প্রযুক্তির দেশ জাপান। এখন ক্ষণগণনা। শুধু প্রস্তুতি শেষ করেছে বললে ভুল হবে। কারণ অলিম্পিক উপলক্ষ্যে টোকিও শহরসহ ছোট-বড় সকল শহরকে সাজানো হয়েছে নতুন করে। এমনিতেই সবকিছু সাজানো-গোছানো চমৎকার দেশ! তার ওপর আবার বর্নিল সাজ! সর্বশেষ গতকাল সাধারণ জনগণের অংশগ্রহণে জমকালো অনুষ্ঠানের মধ্যদিয়ে উন্মুক্ত করা হলো টোকিও নিউ ন্যাশনাল স্টেডিয়াম। সব অত্যাধুনিক প্রযুক্তি ব্যাবহার করে নির্মাণ করা এ স্টেডিয়ামেই অলিম্পিক আসরের উদ্ধোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ৬০ হাজার সাধারণ আসনসহ সবমিলিয়ে ৬৮ হাজার লোকের ধারণক্ষমতা রয়েছে স্টেডিয়ামটির।

এতে ব্যবহার করা হয়েছে হাইব্রিড ব্রডকাস্ট সিস্টেম, সর্বশেষ আবহাওয়া নিয়ন্ত্রক প্রযুক্তি, সংবেদনশীল উচ্চক্ষমতা সম্পন্ন এইট কে এইচডি ক্যামেরা।

শুধু তাই নয় বিরূপ আবহাওয়ায় পাল্টে যাবে স্টেডিয়ামের দৃশ্যপটও! এছাড়া খেলোয়ার ও অংশগ্রহণকারী দেশগুলোর জন্য টোকিও শহরের পাশে বিশাল এলাকা নিয়ে সমুদ্র ভরাট করে নির্মাণ করা হয়েছে দৃষ্টিনন্দন আবাসিক অলিম্পিক ভিলেজ। কি নেই সেখানে! এক পাশে বিশাল সমুদ্র আর আশপাশে সব নামকরা হোটেল- মোটেল এবং পার্ক-বিনোদন কেন্দ্রে ভরপুর! এর পাশেই তৈরী করা হয়েছে মিডিয়ার জন্য অত্যাধুনিক সকল সুবিধা সমৃদ্ধ টোকিও বিগ সাইট এন্ড নাইট ইন্টারন্যাশনাল ব্রডকাস্ট সেন্টার। কোটি কোটি ক্রীড়াপ্রেমীদের অবাক করে দিতে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিক গেমস দ্বিতীয় বারের মতো আয়োজন করতে যাচ্ছে জাপান।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট