চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

সর্বশেষ:

হ্যাগলি ওভালে দ্বিতীয় টেস্ট শুরু কাল

ক্রাইস্টচার্চের ইতিহাসও পাল্টাতে চায় উজ্জীবিত বাংলাদেশ

হুমায়ুন কবির কিরণ 

৮ জানুয়ারি, ২০২২ | ২:৩২ অপরাহ্ণ

সাদা পোশাকে নিউজিল্যান্ডের মাউন্ট মঙ্গানুইতে ইতিহাস সৃষ্টির পর বাংলাদেশ ক্রিকেট দল এই মূহুর্তে ক্রাইস্টচার্চে। সেখানকার হ্যাগলি ওভালে আগামীকাল বাংলাদেশ সময় ভোররাতের কিছুটা আগে, রাত ৪টায় নামবে দ্বিতীয় টেস্টে। নিউজিল্যান্ডের মাটিতে তো নয়ই, একই প্রতিপক্ষের বিরুদ্ধে মাউন্ট মঙ্গানুইর আগে টেস্টে কোন সাফল্যই ছিল না টাইগারদের। সমস্যার আবর্তে ঢাকা পড়ে থাকা ক্রিকেট দল গেল বছরের শেষ মাসের শেষ দিকে যখন কিউইদের দেশে যায় আশাবাদীদের দলে ছিলেন না কেউই। কিন্তু নতুন বছরের প্রথম দিন থেকে শুরু হওয়া টেস্টের শুরু থেকেই তারুণ্যে ঠাঁসা দলটাই প্রদর্শন করেছে স্মার্ট ক্রিকেট।

ব্যাটে-বলে এমনকি গত কিছুদিন ধরেই নবিস ফিল্ডিং করা দলটাই দুর্দান্ত ফিল্ডিংয়ের প্রদর্শনী উপহার দিয়ে কিউইদের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি জিতে নেয় ৮ উইকেটে। নিজেদের টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসে এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইতিহাসের প্রথম জয়টি পাওয়ার পর স্বভাবতই দারুণ চাঙ্গা ক্রিকেটারা। অধিনায়ক মুমিনুল হক যদিও ভক্তদের অতিরিক্ত প্রত্যাশা না করার অনুরোধ জানিয়েছেন, তারপরও সিরিজের হিসাবে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডকে জিততে না দিলেই সিরিজ হয়ে যাবে বাংলাদেশের। আরেকটি মহাকাব্যিক জয় পেলে তো কথাই নেই, বিশ্ব চ্যাম্পিয়নদের ধবল ধোলাই করেই সিরিজ হবে টাইগারদের। তবে আপাতত অতদূর নয়, ভক্তরা চাইছেন ভালো ক্রিকেট। মাউন্ট মঙ্গানুইর মতো সেশন ভিত্তিক নৈপূণ্য উপহার দিতে পারলেই আরেকটি সাফল্য ধরা দেবে।

এই সেই ক্রাইস্টচার্চ, যেখানে ২০১৯ সালে মসজিদে সন্ত্রাসী হামলা থেকে অল্পের জন্য বেঁচে গিয়েছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। গত বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা একটায় ক্রাইস্টচার্চে পৌঁছে বিশ্রামে থাকার পর গতকাল অনুশীলন করে টাইগাররা। ভেন্যুতে বাংলাদেশের অতীত রেকর্ড কিন্তু সুখকর নয়। হ্যাগলি ওভালে বাংলাদেশ এখন পর্যন্ত একটি টেস্ট খেলে একটিতেই হেরেছে। অন্যদিকে, ভেন্যুতে ৮টি টেস্ট খেলে ৭টিতেই জিতেছে নিউজিল্যান্ড। অন্য ম্যাচটি ড্র হয়েছিল। তবে নিউজিল্যান্ডে গিয়ে পরাজয়ের লম্বা ইতিহাস বদলে দেওয়া তারুণ্য নির্ভর বাংলাদেশ দল এবার উজ্জীবিত। মাউন্ট মঙ্গানুইতে সবকিছু ওলট-পালট করে দেওয়া মুমিনুল-এবাদতরা পরিসংখ্যানের খারাপ দিকে নজর রাখছেন না। নিশ্চিতভাবেই টাইগার ক্রিকেটাররা স্বপ্ন লালন করছেন ক্রাইস্টচার্চের ইতিহাসও পাল্টে ফেলার। আগামীকাল বাংলাদেশ দলে নিশ্চিতভাবেই একটি পরিবর্তন আসছে। ওপেনার মাহমুদুল হাসান জয় আঙুলের ইনুজরির কারণে একাদশে থাকছেন না।

তার জায়গায় মোহাম্মদ নাইমকে দেখা যেতে পারে। ব্যাটিং বা বোলিংয়ে অন্য কোন পরিবর্তনের সম্ভাবনা কমই। হ্যাগলি ওভালের উইকেট বরাবরই পেস বান্ধব। সেখানে টাইগারদের অপেক্ষায় রয়েছে সবুজ বাউন্সি উইকেট। সেক্ষেত্রে বাংলাদেশ তিন পেসার নিয়ে একাদশ সাজায় কিনা সেটাই দেখার। অন্যদিকে, হার দিয়ে বছর শুরু করা নিউজিল্যান্ড পাল্টা জবাব দিতে মুখিয়ে আছে বলে জানালেন অভিজ্ঞ ব্যাটার রস টেইলর। ক্যারিয়ারের শেষ টেস্টটা জয় দিয়ে শেষ করতে চাওয়ার কথা জানিয়ে তিনি মাউন্ট মঙ্গানুইতে বাংলাদেশের জয়ের প্রসঙ্গে বললেন, আমার মনে হয় এটি বিশ্ব ক্রিকেটের জন্য ভালো। অবশ্যই আমরা হতাশ যে, তেমন কোনো লড়াই করতে পারিনি। পুরো সময়টায় ¯্রফে উড়ে গেছি। তবে আমার মনে হয়, টেস্ট ক্রিকেটে টিকে থাকার জন্য বাংলাদেশের উঠে আসা প্রয়োজন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট