চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রাতে বিদায় নিচ্ছেন মেসি, পিকের আবেগঘন পোস্ট

ক্রীড়া ডেস্ক

৮ আগস্ট, ২০২১ | ১২:০৪ অপরাহ্ণ

ফুটবলের সুপারস্টার লিওনেল মেসি বার্সেলোনাকে বিদায় জানাচ্ছেন, এ কথা সবারই জানা। রবিবার (৮ আগস্ট) বাংলাদেশ সময় রাত ১০টার দিকে আনুষ্ঠানিকভাবে বার্সাকে গুডবাই জানাবেন আর্জেন্টাইন তারকা।

এ নিয়ে ন্যু ক্যাম্পে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন ডাকা হয়েছে। সেখানে উপস্থিত থাকবেন বর্তমান সময়ের সেরা এই ফুটবলার। সেখানেই তিনি সতীর্থ, কোচ এবং ক্লাব কর্মকর্তাদের কাছ থেকে বিদায় নেবেন।

মেসির এ বিদায়ের আগে সামাজিক যোগাযোগমাধ্যমে আবেগঘন পোস্ট করেছেন তার দীর্ঘদিনের সতীর্থ জেরার্ড পিকে। ইনস্টাগ্রামে পিকে লিখেছেন, ‘আজ থেকে প্রায় ২০ বছর আগে ২০০০ সালে আমরা একসঙ্গে বার্সায় এসেছিলাম। ন্যু ক্যাম্পে এ সময়টা কী অবিশ্বাস্য কাটল! দ্বিতীয়বার আমি বার্সায় ফেরার পর ট্রেবল জিতলাম একসঙ্গে। তুমি হয়ে উঠলে ইতিহাসের সেরা। এত বছর পরে সেই তুমি বার্সার জার্সি আর গায়ে জড়াবে না! সত্যি বাস্তবতা কখনো কখনো খুবই কঠিন।’

এই দুই তারকার ২০ বছরের বন্ধুত্ব বার্সার সঙ্গে। কিন্তু এবার পিকের সঙ্গে সেই বন্ধুত্বের পাশাপাশি শহরটার সঙ্গেও মেসির সম্পর্কের সুতাটা ছিঁড়ে গেল। যদিও পিকের আশা এলএম১০ ঠিকই একদিন আবার ন্যু ক্যাম্পে ফিরবেন। তিনি বলেন, ‘এখনও অনেক কিছু করার বাকি আছে। তত দিন যেখানেই থাকো, সময়টা উপভোগ করো।’

এর মধ্যে গুঞ্জন চলছে, প্যারিসের পথে হাঁটছেন মেসি। আর্জেন্টাইন তারকাকে বার্ষিক ৪০ মিলিয়ন ইউরো বেতনে তিন বছরের চুক্তিতে দলে ভেড়াচ্ছে ফরাসি জায়ান্ট পিএসজি, যা নেইমারের বেতনের চেয়ে পাঁচ মিলিয়ন ইউরো বেশি। ফরাসি ক্লাবটির মালিক কাতারের আমিরের ভাই খালিদ বিন হামাদ বিন খলিফা আল- থানি ইতোমধ্যেই মেসির চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। শুক্রবার (৬ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি জানান তিনি। যদিও এর একদিন পরেই শনিবার (৭ আগস্ট) বিষয়টি অস্বীকার করেছে পিএসজি।

লিওনেল মেসির সঙ্গে বার্সেলোনার চুক্তি শেষ হয় গত ৩০ জুন। ১ জুলাই থেকে মেসি ফ্রি এজেন্ট। জুলাই মাসে পূর্ণতা পায় মেসির ক্যারিয়ার। জাতীয় দলের জার্সিতে এই ফুটবল জাদুকর জয় করেন কোপা আমেরিকা। এরপর থেকেই শুরু হয় আলোচনা, কবে বার্সার সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর করবেন মেসি।

কিন্তু বুধবার (৪ আগস্ট) নতুন মোড় নেয় মেসির চুক্তি। সিভিসি নামের একটি বিনিয়োগ প্রতিষ্ঠানের কাছে ২ দশমিক ৭ বিলিয়ন ইউরোতে লা লিগার ১০ শতাংশ শেয়ার বিক্রির ঘোষণা আসে। যেখান থেকে ২৮০ মিলিয়ন ইউরো পাওয়ার কথা দেনায় জর্জরিত বার্সেলোনার। আর এই অর্থ দিয়েই মেসিকে নতুন চুক্তিতে সই করাতে আলোচনা শুরু করে কাতালান ক্লাবটি।

যে আর্থিক কারণে এত দিন থমকে ছিল চুক্তি আনুষ্ঠানিকতা, সেটা সমাধান হয়ে যাওয়ায় ভক্তরাও সুখবরের প্রহর গুনতে থাকেন। কিন্তু মেসির প্রতিনিধির সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়নি বার্সেলোনা কর্তৃপক্ষের।

ফলে নতুন করে দেখা দেয় অনিশ্চয়তা। লা লিগার কাছ থেকে ২৮০ মিলিয়ন ইউরো নিলে, শেষ হয়ে যাবে বার্সার ইউরোপিয়ান সুপার লিগ স্বপ্ন। যা কোনোভাবেই চান না লাপোর্তা। আর এতেই ইউরোপের সংবাদমাধ্যম জানায়, বার্সার সঙ্গে মেসির নতুন চুক্তি স্বাক্ষর অসম্ভব। দু’পক্ষের আলোচনা ভেস্তে গেছে।

অবশেষে ন্যু ক্যাম্পে মেসির না থাকার বিষয়টি শুক্রবার (৬ আগস্ট) আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে বার্সেলোনা কর্তৃপক্ষ। এক প্রেস কনফারেন্সে বার্সা সভাপতি হুয়ান লাপোর্তা বলেন, ‘আমরা সবকিছুর জন্য মেসিকে ধন্যবাদ দিতে চাই, সে এই ক্লাবের হয়ে এখন পর্যন্ত যা যা করেছে। তবে একটা কথা হচ্ছে- এই ক্লাবটি মেসি কেন, প্রেসিডেন্টসহ সবার ঊর্ধ্বে। এই কারণেই আমাদের এমন কঠিন সিদ্ধান্ত (মেসিকে ছেড়ে দেওয়া) নিতে হয়েছে। আপনারা যদি এসব শুনতে চান তবে আমি সবকিছুই ব্যাখ্যা করতে রাজি আছি।’

হুয়ান লাপোর্তা বলেন, ‌‘কোনো মিথ্যা আশ্বাস দিতে চাই না। মেসি আর আমাদের খেলোয়াড় না। আমরা ওকে রাখার জন্য সব ধরনের চেষ্টা করেছি। কিন্তু লা লিগার বেঁধে দেওয়া নিয়ম শিথিল করা হয়নি। মেসি আমাদের জন্য অনেক কিছু করেছে। তার ভবিষ্যৎ জীবনের জন্য শুভকামনা।’

মেসিকে রাখতে বার্সার ১০ শতাংশ স্বত্ব ২ দশমিক ৭ বিলিয়ন ইউরোতে বিক্রি করবে লা লিগা। যেখান থেকে ক্লাব পুনর্গঠনে ২৮৪ মিলিয়ন ইউরো ধার হিসেবে দেওয়া হবে বার্সেলোনাকে, যা দিয়ে প্লেয়ার ট্র্যান্সফার ও ঋণ শোধ।

বিনিময়ে বার্সাকে পরবর্তী ৫০ বছরে ৮০০ মিলিয়ন ইউরোর বেশি পরিশোধ করতে হবে। এই চুক্তিতে স্বাক্ষর করলে বার্সা সুপার লিগ আয়োজনে উদ্যোগী হতে পারবে না। লা লিগা প্রেসিডেন্ট বার্সাকে বলছে, এই চুক্তি মেনে নাও। না হলে মেসিকে সাইন করার কোনো সুযোগ নেই। লাপোর্তে রাজি হননি। মেসির বাবা হোর্হে মেসির সঙ্গে আলোচনা করেও কোনো সমাধান মেলেনি। শেষ পর্যন্ত বিদায় নিতে হলো এলএম টেনকে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট