চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

ফসকে গেল বাংলাদেশের হোয়াইটওয়াশের সুযোগ

স্পোর্টস ডেস্ক

৭ আগস্ট, ২০২১ | ৯:২৮ অপরাহ্ণ

স্কোরবোর্ডে রান মাত্র ১০৪, এই রানে আজকালকার ধুম-ধাড়াক্কা ক্রিকেটে ডিপেন্ড করা খুব কঠিন। শনিবার (৭ আগস্ট) রাতে বাংলাদেশ দলও পারেনি। যদিও একপর্যায়ে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল। তুলে নিয়েছিল ৭ উইকেট। কিন্তু শেষ পর্যন্ত চতুর্থ টি টোয়েন্টিতে ৩ উইকেটে হার মেনেছে বাংলাদেশ।

বাংলাদেশের ১০৪ রান টপকাতে অজিদের খেলতে হয় ১৯তম ওভার পর্যন্ত। ৭ উইকেটে ১০৫ রান করে চলতি সফরে ইতিমধ্যে সিরিজ খোয়ানো অস্ট্রেলিয়া পেলো প্রথম জয়ের স্বাদ।
বাংলাদেশের দেয়া ১০৫ রানের টার্গেটে খেলতে নেমে প্রথম ওভারেই অধিনায়ক ম্যাথু ওয়েডকে হারায় অস্ট্রেলিয়া।

কিন্তু উইকেটে এসেই ভয়ংকর চেহারায় হাজির হন ড্যান ক্রিশ্চিয়ান। ইনিংসের চতুর্থ ওভারে সাকিব আল হাসানের মতো স্পিনারকে রীতিমত লজ্জায় ডুবিয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান। এক ওভারেই হাঁকিয়েছেন ৫ ছক্কা। ওভারের প্রথম তিন বলে টানা তিন ছক্কা হাঁকান।

পরের বলটি ছক্কা হাঁকানোর মতো জোরে স্লগ সুইপ করতে গিয়ে মিস করেন অজি ব্যাটসম্যান। কিন্তু তার পরের দুই বলে আবারও টানা দুই ছক্কা হাঁকান তিনি। ফলে ৫ ওভার শেষে ৪৯ রান তুলে নেয় অজিরা। মুলত সাকিবের এই একটি ওভারেই শনিবার রাতে ম্যাচ থেকে ছিটকে পড়ে বাংলাদেশ।

যদিও ৬৫ রানে ৬ উইকেট তুলে নিয়ে একপর্যায়ে সম্ভাবনা জাগালেও ১০৪ রান ডিপেন্ড করার ক্ষেত্রে কমই। ম্যাচে ক্রিশ্চিয়ান ১৫ বলে ৩৯ রান করেন। এছাড়া মিচেল মার্শ ১১ ও এস্টন এগার ২৭ বলে ২৭ রান করে আউট হওয়ার আগে দলকে জয়ের ঠিক কাছে পৌছে দেন। তার উইকেটটি লাভ করেন শরিফুল ইসলাম।

ম্যাচে মাহাদী হাসান ও মুস্তাফিজুর রহমান ২টি করে উইকেট নেন। নাসুম আহমেদ লাভ করেন ১ উইকেট।
এর আগে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ব্যাট হাতে আগে তিন ম্যাচের ন্যায় এবারও ব্যর্থ ওপেনার সৌম্য সরকার। ১০ বলে এক ছক্কায় ৮ রান করা সৌম্য বিদায় নিলে দলীয় ২৪ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

নাঈম শেখের সাথে জুটি বাধেন সাকিব আল হাসান। দ্বিতীয় উইকেট জুটি থেকে ২৪ রান পায় বাংলাদেশ। ইনিংসের দশম ওভারে ব্যক্তিগত ২৬ বলে ১৫ রান করে সাকিব সাজঘরে ফিরলে দলীয় ৪৮ রানে দ্বিতীয় উইকেটের পতন ঘটে। ১০ ওভার শেষে ১ উইকেটে ৪৮ থেকে খুব দ্রুতই ৭ উইকেটে ৮৩ রানে পরিণত হয়।

৩৫ রানে ৬ উইকেট হারিয়ে লড়াকু স্কোর থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। তবে শেষ দিকে মেহেদীর ১৬ বলে ২৩ রানে শতরান পার করে বাংলাদেশ। আফিফ হেসেন ধ্রুব ১৭ বলে ২০ রানের ইনিংস খেলেন।

চারজন ছাড়া বাকি সবাই ছিলেন দুই অংকের নীচে। তাদের মধ্যে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও নুরুল হাসান সোহান ফিরেছেন খালি হাতে, পরপর দুই বলে।

ওপেনার নাইম শেখ বাংলাদেশ সর্বোচ্চ ২৮ রান করেন। অস্ট্রেলিয়ার পক্ষে হ্যাজেলউড় ২টি, এন্ড্রু টাই ও সুইপসন ৩টি করে উইকেট লাভ করেন।

পূর্বকোণ/কিরণ/মামুন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট