চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

অলিম্পিক ফুটবলে ব্রাজিলের সোনার হাসি

স্পোর্টস ডেস্ক

৭ আগস্ট, ২০২১ | ৯:১৭ অপরাহ্ণ

ব্রাজিল ভক্তদের স্মৃতিতে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টনার কাছে শিরোপা হারানোর স্মৃতিটা এখনও টাটকা। তবে মাস না পেরুতেই এবার আনন্দের উপলক্ষ্য ব্রাজিলিয়ানদের। কারণ অলিম্পিক ফুটবলে যে আবারও স্বর্ণ জিতেছে তারা। ২০১৬ রিও অলিম্পিকের স্বর্ণ জিতেছিল ব্রাজিল।

শনিবার (৭ আগস্ট) বাংলাদেশ সময় রাতে অনুষ্ঠিত ফাইনালে স্পেনকে ২-১ গোলে হারিয়ে টোকিও অলিম্পিকের ফুটবলে সোনা নিজেদের করে নেয় সেলেসাওরা। স্বর্ণ জেতার লক্ষ্য নিয়ে বেশ শক্তিশালী দল গঠন করেই অলিম্পিকে এসেছিল ব্রাজিল। দলের অন্যতম তারকা নেইমার না থাকলেও ৩৮ বছর বয়স্ক অভিজ্ঞ দানি আলভেজের অধীনে আসরে শুরু থেকেই মাঠে দাপটে খেলতে থাকে গতবারের চ্যাম্পিয়নরা।

টোকিওর নিশান স্টেডিয়ামে ফাইনালে ৪৬ মিনিটেই গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন ম্যাথিয়াস কুনহা। তবে ৬০ মিনিটে পেনাল্টিতে গোল করে স্পেনকে ম্যাচে ফেরান ওরায়জাবাল। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ম্যাচের ১০৭তম মিনিটে ম্যালকম গোল করার পর তা আর শোধ করতে পারেনি স্পেন। শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে আনন্দের কান্নায় ভেঙে পড়েন ব্রাজিলের ফুটবলাররা।

ফাইনালে উভয় দলই সেরা ফুটবল খেলেছে। ৯০ মিনিটে দুই দলই লক্ষ্যে শট নেয় ৩টি করে। বল দখলেও খুব বেশি পার্থক্য ছিল না। ম্যাচের ৩৮ মিনিটে এগিয়ে যেতে পারত বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল, পেনাল্টি পেয়েছিল তারা। ৩৪ মিনিটে স্প্যানিশ গোলকিপার বক্সের মধ্যে মাথিউস কুনহাকে ফাউল করেন। ভিএআরে পেনাল্টির সিদ্ধান্ত জানান রেফারি।

রিচার্লিসন ক্রসবারের উপর দিয়ে বল মেরে সুযোগ নষ্ট করেন। প্রথমার্ধেরই যোগ করা সময়ে দানি আলভেজের ক্রস থেকে কুনহার গোল এগিয়ে দেয় ব্রাজিলকে। বিরতির পর ম্যাচের ৬০ মিনিটে মিকেল ওয়ারজাবাল সমতায় ফেরান স্পেনকে। ৮৮ মিনিটে লিড নিতে পারতো স্পেন। সেটি যদি গোলে পরিনত হতো তাহলে হয়তো ব্রাজিলের স্বর্ণ উৎসব করা হয়না।

কিন্তু নিয়তি তো ছিল ব্রাডিজলের পক্ষেই। কারণ সে সময় কার্লোস সোলারের বাড়ানো বলে বক্সের বাইরে থেকে নেওয়া ব্রায়ান গিলের শট গোলবারে আঘাত করে। তাতে জয়ের সুযোগবঞ্চিত হয় স্পেন। অতিরিক্ত সময়ে দুই দল তেমন সুযোগ তৈরি করতে পারেনি। তবে ব্রাজিল কঠিন এক গোল করে জয়ের উচ্ছ্বাসে ভাসে।

১০৭ মিনিটে এ্যান্টনির পাস ধরে বাঁ পাশ থেকে আড়াআড়ি শটে লক্ষ্যভেদ করেন ম্যালকম। তাতেই নিশ্চিত হয়ে যায় ব্রাজিলের শিরোপা উৎসব, এতে করে কোপা হারানোর কষ্টটাও কিছুটা কমলো ব্রাজিল ভক্তদের।

পূর্বকোণ/কিরণ/মামুন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট