চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

সর্বশেষ:

মধুখাইয়া ট্রেইলে জনমানবহীন জায়গায় ক্যাম্পিং!

মো. আকাশ ভূইয়া

১৪ নভেম্বর, ২০২৩ | ১১:৫৩ অপরাহ্ণ

ক্যাম্পিং! বিষয়টা আমাদের দেশে ভ্রমণকালে খুব একটা ব্যবহার করি না। কিন্তু বিদেশে দ্বীপ ভ্রমণে গেলে আইল্যান্ড ক্যাম্পিং বিষয়টি দারুণ করে বলি। বাংলাদেশ একটি ব-দ্বীপ। অসংখ্য দ্বীপ আমাদের এই দেশে।

 

যা-ই হোক, মূল বিষয় হল- পাহাড়ের ক্যাম্পিং করব, ঝরনার সাথে! বাংলাদেশে ইতিহাসের পথে ঘুরতে ঘুরতে আচমকা মনে হল ভিন্ন অভিজ্ঞতা নেওয়ার বিষয়টি। ট্রাভেলার হিসেবে আমি বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে ১৭টি জেলা সম্পন্ন করেছি। ইনশাআল্লাহ, খুব তাড়াতাড়ি ৬৪ জেলা ভ্রমণ শেষ করব।

 

গন্তব্য ঠিক হল সীতাকুণ্ডের মধুখাইয়া ট্রেইলে জনমানবহীন জায়গায় ক্যাম্পিংও করব। আমার ইচ্ছের সঙ্গে যুক্ত হল বন্ধু মর্তুজাও।

 

আমি ধার করলাম বন্ধু রাসেলের তাঁবু। দিনক্ষণ ঠিক করে রওনা হলাম গন্তব্য চট্টগ্রামের সীতাকুণ্ডে। তারপর সাথে যুক্ত হল আরিফ রায়হান ভাই। আমরা মধুখাইয়া ট্রেইলের ভিতর প্রবেশ করলাম, ঘণ্টা দুই এক হাটলাম। চারদিকে পিনপতন নীরবতা। কেবল পাখিরা কথা বলছে। সূর্য ডোবার পর পশ্চিম আকাশে লালিমা তখনও মিলিয়ে যায়নি। খুব খেয়াল করলে দূরে শিয়ালের ডাক কানে লাগছিল। তাড়াহুড়ো করে তাঁবু লাগানোর কাজটা শেষ করি। এরপরের কাজ আসলে আগুন জ্বালানো। চারদিক থেকে গাছের গুঁড়ি, খড়কুটো তালাশ করে আগুনের সংস্থান করা হল। আগুনের পাশে বসে আড্ডা চলছে। বাসা থেকে আম্মু কল দিচ্ছে কল ধরলাম আম্মু অনেক টেনশন করছিল আম্মুকে বললাম সব ঠিকাছে ভয়ের কিছু নাই। সূর্য ওঠার আগেই ঘুম ভাঙল। ঝরনার শব্দটা মারাত্মক লাগছে, রাতে খিচুরি খেলাম রান্না করে, তাঁবুর দরজা খুলে বেরিয়ে প্রাণভরে একটি দীর্ঘশ্বাস নিলাম। এটার অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো নয়!

 

এই রাত যদি কখনো শেষ না হতো, আহা শান্তি!

 

লেখক: একজন মিনি ট্রাভেলার

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট