চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

‘এই টিব্যাগগুলো সাধারণ টিব্যাগের মতো চা বানিয়ে ছুঁড়ে ফেলার না’

ফারজানা তাবাসসুম

১৩ নভেম্বর, ২০২৩ | ৩:১৭ অপরাহ্ণ

ছুটির দিন সকালে হাঁসের মাংস, ডিম আর পরোটা দিয়ে নাস্তা সেরে দু কাপ গরম চা নিয়ে ‘মুখোমুখি বসিবার’ ব্যাপারটা ভারী সুন্দর। সপ্তাহের এই দুটো দিন টিম হরটনসের কফি কাপ নিয়ে ছোটার না। একটু সময় নিয়ে চায়ের কাপে চুমুক দেবার। চা খেতে খেতে এ সপ্তাহে কোথায় ঘুরতে যাওয়া যায় প্ল্যান করার। কোথাও যাবার চেয়েও প্ল্যানিং এর এই সময়টা বেশি সুন্দর।

সব সম্ভবের সময় একদম। চলো এই শোটা দেখে আসি। নাহলে আজ দিনটা খুব আলো ঝলমলে। আজ আউটডোর প্ল্যান না করলেই না।

সেই গল্পের মাঝখানে চোখে পড়ে নতুন এই টিব্যাগ গুলো তো সাধারণ টিব্যাগের মতো চা বানিয়ে ছুঁড়ে ফেলার মতো না।

প্রতিটা টিব্যাগে একটা করে বিখ্যাত কবিতার লাইন নাহলে উক্তি লেখা। ইশ এতদিন খেয়ালই করিনি। বেশ কটা টিব্যাগের লেখা না পড়েই ফেলে দিয়েছি! ছুটির দিনের সকালে এমন একটা বোনাস পেয়ে মুগ্ধ হই আমি। এখন থেকে প্রতিবার চা খেতে গেলেই এমন একেকটা সুন্দর লেখা বা কবিতার লাইন পড়া হয়ে যাবে! ভাবি এই যে অল্পে মুগ্ধ হতে পারা, এই স্বভাবটাই আমাকে আমি বানিয়েছে।

কিছুক্ষণের জন্য প্ল্যান করায় বিরতি নিই। জানালার ফাঁক গলে আসা ঝকমকে রোদের ফোঁটা দেখি। কি যে সুন্দর শীত শীত দিনের এ রোদের আলো! টি ব্যাগের লেখাটা একদম আজকে সকালের জন্য একদম পারফেক্ট।
‘Beauty is not caused. It is.’ চারপাশে কতরকম সৌন্দর্য!
আরেকটা টিব্যাগে লেখা, ‘Talking to plants is one way of talking directly to Spirit’- Rosemary Gladstar
পেছন থেকে উঁকি দেয়া গাছটাকে ফিসফিস করে জিজ্ঞেস করতে ইচ্ছা করে, ‘অ্যাই কেমন আছো তুমি? এই জায়গাটা ভালো লাগছে তো তোমার? এই যে ছায়া ছায়া রোদ পোহাতে পারো, তোমার নাকি এমন পরিবেশ পছন্দ। গুগল বলেছে। আসলেই তাই? এজন্যেই তোমার পাতারা এমন ঝকমক করছে?’
আমি মাঝে মাঝেই গাছে পানি দেবার সময় আদর করে এক দুটো কথা বলি ওদের সাথে। পানি দিতে ভুলে গেলে সরি বলি… কিন্তু আজ জোরে বললাম না। মনে হল, ও ঠিকই শুনতে পেয়েছে তবু। পাতায় রোদের ঝিলিক দিয়ে ও বোধহয় কিছু বলছে আমাকে। ‘তুমি মাঝে মাঝে আমার মতন বসে একটু রোদ পোহালে পারো না? এই যে দৌড়ঝাঁপ করো এতো, মাঝে মাঝে শান্ত হয়ে বসতে হয়, জানো না?’

আহা কি সুন্দর একটা রবিবারের সকাল! Emily Dickinson ঠিকই বলেছিলেন ‘Beauty is not caused. It is.’

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট