চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

বাংলাদেশে টেকসই রাবার চাষ: সমস্যা ও সম্ভাবনা

সৈয়দা সারওয়ার জাহান

১৪ নভেম্বর, ২০২২ | ১১:৫২ অপরাহ্ণ

রাবার বোর্ডের ভিত্তি তৈরির প্রচেষ্টার পাশাপাশি একজন মাত্র সিনিয়র সহকারী সচিব পর্যায়ের অফিসার নিয়ে বাংলাদেশের রাবারের প্রচার ও প্রসারের লক্ষ্যে ওয়েবসাইট তৈরি করা, ফেসবুক পেজ, হোয়াটস অ্যাপ গ্রুপ তৈরি করাসহ ব্যাপক প্রচারের উদ্যোগ গ্রহণ করা হয়।

প্রচারের জন্য লিফলেট, বুকলেট, ক্যালেন্ডার, ডায়েরি তৈরি করে বিতরণ করা হয়। সংবাদপত্রের মাধ্যমে প্রচার করা হয়। এতদসত্ত্বেও রাবার খাতকে পুরোপুরি উজ্জীবিত করা সম্ভব না হওয়ায় চলতি বছরের ৭-১৪ সেপ্টেম্বর প্রথম প্রাকৃতিক রাবার ও রাবারভিত্তিক শিল্পপণ্য মেলার আয়োজন করা হয়। এই মেলা আয়োজনের পেছনে কারণ ছিল রাবার চাষ এবং রাবারভিত্তিক শিল্পখাতের মধ্যে কার্যকর যোগাযোগ সৃষ্টি বা একটি মেলবন্ধন তৈরি করা। ৭ আগস্ট মন্ত্রী মহোদয় মেলা উদ্বোধনের তারিখে সম্মতি দেন। তার পরদিন থেকে কাজ শুরু করি। রাবার বোর্ডের কর্মকর্তারা চাকরিতে নবীন হওয়ায় তাদের অভিজ্ঞতার ঝুলি প্রায় শূন্য। তাদের নিয়ে কীভাবে কাজ এগিয়ে নেব।

 

এ চিন্তা করার সুযোগ তখন আর ছিল না। যেকোনভাবে মেলা সফল করার প্রবল ইচ্ছাশক্তি নিয়ে উদ্বোধনী ও সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি, বিশেষ অতিথির উপস্থিতি নিশ্চিত করার জন্য সাহস ও শঙ্কা নিয়ে যোগাযোগ শুরু করি। রাবারকে তারা গুরুত্ব দেবেন না এই শঙ্কা ছিল প্রবল তা সত্ত্বেও প্রচণ্ড সাহস নিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি, বিশেষ অতিথি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মাননীয় উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি, বিএফআইডিসির চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম, বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন সহ অন্যান্য অতিথিবর্গ এবং সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, এমপি, বিশেষ অতিথি কৃষ্ণপদ রায়, বিপিএম (বার), পিপিএম (বার) পুলিশ কমিশনার, সিএমপি সহ অন্যান্য অতিথিবর্গ।

মেলা ৭ দিনের পরিবর্তে ৮ দিনব্যাপী অনুষ্ঠিত হয়, ৪টি সেমিনারের মধ্যে ‘প্রাকৃতিক রাবার ও রাবারভিত্তিক শিল্পপণ্য ও এর গুণগত মান’ শীর্ষক প্রথম সেমিনারে প্রধান অতিথি সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, মূল প্রবন্ধ পাঠ করেন ফারশাদ আলম, কনসালটেন্ট। ‘রাবার চাষ : আন্তর্জাতিক প্রেক্ষিত ও বাংলাদেশ’ শীর্ষক দ্বিতীয় সেমিনারে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ। মূল প্রবন্ধ পাঠ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. আমিন উদ্দিন মৃধা।

 

‘বাংলাদেশ রাবার চাষ : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক তৃতীয় সেমিনারের প্রধান অতিথি ছিলেন মহাহিসাবনিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী। মূল প্রবন্ধ পাঠ করেন বিএফআরআই চট্টগ্রাম এর বিভাগীয় কর্মকর্তা ড. মাহবুবুর রহমান। ‘টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য অর্জনে রাবার চাষের ভূমিকা’ শীর্ষক চতুর্থ সেমিনারে প্রধান অতিথি ছিলেন এসডিজি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ। মূল প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশ রাবার বোর্ডের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান।

এছাড়া কুইজ, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগীতার আয়োজন করা হয়। মেলায় ৫০টি স্টলের লক্ষ্য থাকলেও রাবার চাষ ও রাবার শিল্পের পক্ষ থেকে ২৫টি স্টল  অংশগ্রহণ করে। খুলনা শিপইয়ার্ড, খাগড়াছড়ি রাবার বাগান মালিক সমবায় সমিতির পক্ষ থেকেও স্টল নিয়ে যোগদান করে প্রবল উৎসাহ, উদ্দীপনা আর আনন্দের জোয়ারে প্রচন্ড বৃষ্টিপাত ও বজ্রবৃষ্টিকে  উপেক্ষা করে অতিথিদের উপলব্ধিতে রাবার খাতের উন্নয়ন চিন্তাকে স্থান করে দেয়। তাঁরা প্রত্যেকেই রাবার চাষ এবং রাবার শিল্পকে পুরোপুরি জানতে সক্ষম হন।

 

রাবারের উন্নয়নে নিজেদেরকে  কার্যকরভাবে সম্পৃক্ত করারও অঙ্গীকার ব্যক্ত করেন। নবসৃষ্ট অফিস, অপর্যাপ্ত বরাদ্দ, অদক্ষ এবং অপর্যাপ্ত জনবল, সহযোগিতার অভাব সর্বোপরি মেলার আয়োজনের জন্য অর্থসংকট সত্ত্বেও স্বউদ্যোগের ঐকান্তিক প্রচেষ্টায় মেলার আয়োজন সবাইকে আগ্রহী করে তোলে। মেলা শুরুর দুইদিন আগের সংবাদ সম্মেলন ব্যাপক সাড়া জাগায়।

মেলার শুরু থেকে শেষদিন পর্যন্ত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ প্রচুর শ্রম দেন। প্রচারে প্রচারে আয়োজনের খবর সবার মুখে মুখে আলোচনা হতে থাকে।

লেখক: সৈয়দা সারওয়ার জাহান, চেয়ারম্যান (অতিরিক্ত সচিব), বাংলাদেশ রাবার বোর্ড

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট