চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

হাইকোর্টের রায় ফাজিল মাদ্রাসার সভাপতি স্নাতক ডিগ্রি ছাড়া নয়

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

২২ জানুয়ারি, ২০২০ | ৪:২৪ পূর্বাহ্ণ

ন্যূনতম স্নাতক ডিগ্রি ছাড়া কোনো ব্যক্তি দেশের ফাজিল (স্নাতক) মাদরাসার গর্ভনিং বডির সভাপতি হতে পারবেন না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। বগুড়ার একটি মাদরাসার গভর্নিং বডির সভাপতির মনোনয়নের বৈধতা নিয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে আদালত এ রায় দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট মো. হুমায়ন কবির। তার সঙ্গে ছিলেন এডভোকেট মুনতাসীর শাহীন ও এডভোকেট মো.

আল-আমিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল নূর উস সাদিক। আদালত বলেছেন, প্রতিষ্ঠান প্রধান প্রথমে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে স্নাতক ডিগ্রি ধারী তিনজন ব্যক্তির নাম পাঠাবেন। তিনজনের মধ্য থেকে ভিসি একজনকে সভাপতি পদে মনোনীত করবেন। তবে ডিও লেটারের মাধ্যমে কাউকে সভাপতি করা হলে সেটা বাতিল বলে গণ্য হবে।

আইনজীবী হুমায়ুন কবির জানান, বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদরাসার সভাপতি পদে সংসদ সদস্যের ডিও লেটারধারী মো. বেলাল হোসাইন বাবলুকে মনোয়ন দেওয়ায় তার সভাপতি পদ বাতিল করেছেন হাইকোর্ট। আইনজীবীরা জানান, ২০১৮ সালের ৮ মার্চ বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদ্রাসার সভাপতি পদে এমপির ডিও লেটারধারী বেলাল হোসাইন বাবলুকে মনোনয়ন দেয় ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়। সে সময় শুধু কেবলমাত্র তার নাম সুপারিশ করেই ভিসির কাছে পাঠিয়েছিলেন প্রতিষ্ঠান প্রধান। পরবর্তীতে সভাপতি পদে বেলাল হোসাইন বাবুলকে মনোয়ন দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন ওই মাদ্রাসার অভিভাবক সদস্য আরিফুল ইসলাম।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট