চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চীনা ভাইরাস ঠেকাতে শাহজালাল বিমানবন্দরে সতর্কতা

নিজস্ব প্রতিবেদক

২০ জানুয়ারি, ২০২০ | ১০:৫৯ অপরাহ্ণ

 
বাংলাদেশে যাতে চীনের নতুন ভাইরাস সিভিয়ার একুইট রেসপিরেটরি সিনড্রোম (এসএআরএস) ছড়িয়ে পড়তে না পারে, সে জন্য বিশেষ সতর্কব্যবস্থা নেয়া হয়েছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে।
এছাড়া চীন থেকে সরাসরি শাহজালাল বিমানবন্দরে আসা ফ্লাইটের যাত্রীদের পর্যবেক্ষণে রাখা হবে। এমন তথ্য প্রকাশ করে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, চীন থেকে আসা তিনটি সরাসরি ফ্লাইটের যাত্রীদের ফিজিক্যাল স্ক্রিনিং করানো হবে।
বিমানবন্দরে স্থাপিত থার্মাল স্ক্যানারের ভেতর দিয়ে আসার সংকেত দিলে ওই যাত্রীকে পরীক্ষা করবেন স্বাস্থ্যকর্মীরা। সাধারণত কারও শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইট থাকলেও থার্মাল স্ক্যানার সংকেত দেয়। এরপর ওই যাত্রীকে বিমানবন্দরে কোয়ারেন্টাইন রুমে রেখে পর্যবেক্ষণ ও চিকিৎসা দেয়া হবে।
শারীরিক অবস্থা অনুযায়ী তাঁকে (যাত্রী) কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পাঠানো হবে। এছাড়া যাত্রীরা চীনের কোন শহর থেকে এসেছেন, কোথায় কোথায় গিয়েছিলেন, অবস্থানের সময়সহ বেশ কিছু তথ্য সংগ্রহ করা হবে। একই সঙ্গে চীনে সরাসরি ফ্লাইট পরিচালনাকারী বিমান সংস্থাকে এসব পদক্ষেপ সম্পর্কে অবহিত করা হয়েছে।
এএফপি’র এক খবরে বলা হয়েছে, এসএআরএস একটি নিউমোনিয়া-সংশ্লিষ্ট ভাইরাস। এতে দুজন প্রাণ হারিয়েছে। হুয়ান শহরে এই ভাইরাসে ৪৫ জন আক্রান্ত হয়েছে।
তবে গত শুক্রবার লন্ডনের ইম্পিরিয়াল কলেজের এমআরসি সেন্টার ফর গ্লোবাল ইনফেকশনস ডিজিজ অ্যানালাইসিসের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ১২ জানুয়ারি পর্যন্ত হুয়ানে এই ভাইরাসে আক্রান্ত হওয়া মানুষের সংখ্যা ১যদিও চীন সরকার এই ভাইরাসের আক্রমণ ও বিস্তার রোধে বিভিন্ন ধরনের পদক্ষেপ ইতিমধ্যে নিয়েছে।
 
পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট