চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৯ মে, ২০২৪

একাদশে ভর্তি শুরু ১২ মে

অনলাইন ডেস্ক

১১ মে, ২০১৯ | ৫:২০ অপরাহ্ণ

রবিবার (১২ মে) থেকে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরু হবে। আর ক্লাস শুরু হবে ১ জুলাই থেকে। শিক্ষা মন্ত্রণালয় থেকে জারিকৃত ভর্তি নীতিমালায় রবিবার এ তথ্য জানানো হয়। প্রতিবারের মতো এবারও প্রাপ্ত জিপিএর ভিত্তিতে কলেজে ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা।

সব শিক্ষাপ্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করাতে হবে। নীতিমালায় বলা হয়েছে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে আটটি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড থেকে মাধ্যমিকে উত্তীর্ণ শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন। আর ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণরা একাদশে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। সে
১৯-২০ জুনের মধ্যে যেসব শিক্ষার্থী ভর্তির জন্য কোনো শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচিত হবে না, তারা ফের আবেদন করতে পারবে। কোনো ধরনের ফি দেয়া ছাড়াই তাদের আবেদনে নতুন কলেজ সংযোজন ও বিয়োজন করতে পারবে। একই সময়ের মধ্যে যারা আবেদন করেনি বা ভর্তির নিশ্চয়তা সম্পন্ন করেনি, তারাও আবেদন করতে পারবেন।
এছাড়াও, ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া ১২ মে থেকে শুরু হয়ে ২৩ মে (যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবে, তাদেরও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে) পর্যন্ত চলবে। পুনঃনিরীক্ষণের পর যাদের ফলাফল পরিবর্তন হবে তারা ৩-৪ জুনের মধ্যে আবেদন করতে পারবে।
অনলাইনের (www.xiclassadmission.gov.bd) পাশাপাশি টেলিটক মোবাইল থেকে এসএমএস করে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। অনলাইনে ১৫০ টাকা ফি জমা দিয়ে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করা যাবে। প্রতি কলেজের জন্য ১২০ টাকা ফি দিয়ে সর্বোচ্চ ১০টি কলেজে অনলাইন ও এসএমএসের মাধ্যমে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবেন, তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটিমাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট