চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ মে, ২০২৪

তৈরি হচ্ছে ট্রেনের নতুন সূচি

নিজস্ব প্রতিবেদক

২৮ সেপ্টেম্বর, ২০২৩ | ১:০০ পূর্বাহ্ণ

প্রায় ৪ বছর পর ট্রেনের নতুন সূচি তৈরি করছে রেলওয়ে কর্তৃপক্ষ। রেল নেটওয়ার্কে নতুন নতুন রুট এবং বহরে নতুন ইঞ্জিন-কোচ যুক্ত হওয়ায় চলমান সূচি বা টাইম টেবিলে পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। সবকিছু ঠিক থাকলে নতুন বছরের শুরুতেই ট্রেনের নতুন সূচি কার্যকর করা হবে। নতুন সূচিতে দেশের সবচেয়ে লাভজনক রেলপথ- ঢাকা-চট্টগ্রাম রুটসহ একাধিক রুটে নতুন ট্রেন চালু হবে। এছাড়া পরিবর্তন আসবে বেশ কিছু চলমান আন্তঃনগর ট্রেনের সূচিতেও।

 

সংশ্লিষ্টরা জানান, চলতি বছরই পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের শহর কক্সবাজার ও প্রমত্তা পদ্মার বুকে নির্মাণ করা সবচেয়ে বড় সেতু দিয়ে ওপারে ট্রেন যাবে। সবমিলিয়ে বিভিন্ন রুটে ১০টিরও বেশি নতুন ট্রেন চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। নতুন টাইম টেবিলে এসব ট্রেনের সূচি যুক্ত করার পাশাপাশি বেশ কিছু ট্রেনের শিডিউল এবং আন্তঃনগর ট্রেনের যাত্রাপথ পরিবর্তন হবে। এ জন্য ট্রেনের চলমান শিডিউল পরিবর্তন করে নতুন করে তা প্রণয়নের কাজ শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।

 

নতুন শিডিউল সেবাবান্ধব করার দাবি জানিয়েছেন যাত্রীরা। তারা বলছেন, ট্রেন বাড়লে যাতায়াতে সুবিধা বাড়বে। টিকিট পেতেও ভোগান্তি কমবে। কালোবাজারিদের দৌরাত্ম কমে আসবে। তবে শুধু নতুন ট্রেন চালু করলে হবে না। ক্রসিং কমিয়ে ট্রেনের যাত্রাপথের সময় কমাতে হবে। ক্রসিং কমিয়ে যাত্রীর চাহিদামত ট্রেন ছাড়ার শিডিউল প্রণয়ন না করলে নতুন ট্রেন চালুর সুফল পুরোপুরি মিলবে না। রেলখাতে সরকারের বিপুল বিনিয়োগ কাজে আসবে না। রেলওয়ের লোকসান বাড়বে।

 

বিশেষজ্ঞরা বলছেন, স্বল্প দূরত্বের ট্রেনগুলোর জন্য যাতে আন্তঃনগর ট্রেনের ক্রসিং ব্যাহত না হয়, সেটা নিশ্চিত করতে হবে। এ ছাড়া স্বল্প দূরত্বের ট্রেনগুলোতে যাত্রী বেশি পাওয়ার জন্য অফিস সময়ের আগে এবং পরের সঙ্গে সমন্বয় করতে হবে।

 

এসব বিষয় মাথায় রেখেই ট্রেনের নতুন সূচি তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী। তিনি বলেন, ট্রেন পরিচালনার জন্য অবকাঠামো- বিশেষ করে রেললাইনের অনেক উন্নতি হয়েছে। ডাবল লাইন হওয়াতে আমাদের সময়ও কিছুটা কম লাগছে। সেইসঙ্গে রেলওয়ের বহরে বেশকিছু নতুন ইঞ্জিন-কোচ যুক্ত হওয়ায় আমরা আরও বেশি ট্রেন চালাতে পারবো।

 

২০২০ এর জানুয়ারিতে সর্বশেষ ৫২তম টাইম টেবিল বা নতুন সূচি কার্যকর করে রেলওয়ে। নতুন ওই টাইম টেবিলে সারা দেশের ৬৬টি আন্তঃনগর ট্রেনের যাত্রা শুরু ও গন্তব্যে পৌঁছার সময় পরিবর্তন করা হয়। আন্তঃনগর ছাড়াও মেইল, এক্সপ্রেস ও লোকাল ট্রেনের সময়সূচিতেও বড় পরিবর্তন আনা হয়। এরপর নানা সময়ে নতুন টাইম টেবিল বা ট্রেনের নতুন সূচি তৈরির উদ্যোগ নেওয়া হলেও তা আলোর মুখ দেখেনি।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট