চট্টগ্রাম সোমবার, ২২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

পার্বত্য চট্টগ্রামের শান্তি চুক্তি নিয়ে আন্তর্জাতিক সম্মেলন কলকাতায়

অনলাইন ডেস্ক

১৪ সেপ্টেম্বর, ২০২৩ | ১০:০৮ অপরাহ্ণ

বাংলাদেশের সংসদ নির্বাচনের প্রাক্কালে কলকাতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে পার্বত্য চট্টগ্রামের শান্তি চুক্তি নিয়ে আন্তর্জাতিক সম্মেলন। আগামী ২৪ সেপ্টেম্বর (শুক্রবার) কলকাতায় সম্মেলনটি অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

ক্যাম্পেইন এগেনস্ট অ্যার্ট্রোসিটিস অন মাইনরিটি ইন বাংলাদেশ(ক্যাম্ব) ও অল ইন্ডিয়া রিফুজি ফ্রন্ট সম্মেলনটি করছে। এতে বাংলাদেশ থেকে বক্তব্য রাখবেন সাবেক এমপি ঊষাতন তালুকদার, পার্বত্য চট্টগ্রাম সিটিজেন কমিটির সভাপতি গৌতম দেওয়ান, সিএইচটি রিজিওনাল কমিটির সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা,বাংলাদেশ ইন্ডিজিনিয়াস পিপলস ফোরামের ড. মেসবাহ কামাল এবং বিএইচবিসিইউসি’র সহসভাপতি কাজল দেবনাথ। ভারতের পক্ষ থেকে থাকবেন সাবেক রাজ্যপাল তথাগত রায়, পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, জগন্নাথ সরকার এমপি, ড. জিষ্ণু বসু। এছাড়াও থাকবেন করুনালঙ্কার ভিক্ষু সিএইটি ক্যাম্পেইন গ্রুপ।

ক্যাম্বের পক্ষ থেকে ড. মোহিত রায় বলেন, আমরা দীর্ঘদিন ধরে ভারতে উদ্বাস্তু আন্দোলনের সঙ্গে যুক্ত ও বাংলাদেশের নিপীড়িত হিন্দু বৌদ্ধদের পক্ষে রয়েছি। পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধরা আজ ধ্বংসের মুখে। ভারত থেকে আমাদের সামান্য সমর্থনও তাদের জন্য গুরুত্বপূর্ণ। এই সভায় পার্বত্য চট্টগ্রামের নেতারা ও পশ্চিমবঙ্গের প্রকৃত আন্দোলনের নেতারা বক্তব্য রাখবেন। আমরা এই সম্মেলনে পার্বত্য চট্টগ্রামের শান্তি চুক্তি হওয়ার পরবর্তীতে সেখানের বাসিন্দারা কী অবস্থার মধ্যে রয়েছেন তা তুলে ধরার চেষ্টা করবো। সূত্র : বাংলা ট্রিবিউন

পূর্বকোণ/আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট