চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কে কত বড় সিন্ডিকেট আমি দেখব, বাণিজ্যমন্ত্রীকেও ধরব: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

২৯ আগস্ট, ২০২৩ | ৭:১৪ অপরাহ্ণ

ব্যবসায়ীদের সিন্ডিকেটে হাত দেয়া যাবে না- বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির এমন বক্তব্যের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করা হলে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, আমি দেখব এটা, কে কত বড় সিন্ডিকেট আমি দেখব। আর বাণিজ্যমন্ত্রীকেও আমি ধরতেছি। মঙ্গলবার (২৯ আগস্ট) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এই মন্তব্য করেন। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ব্রিকস সম্মেলন নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

 

এসময় নিত্যপণ্যের দাম নাগালের মধ্যে না থাকার বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন সাইফুল আলম। বলেন, আমাদের দেশে নিত্যপণ্য নিয়ে একটা মৌসুমি ব্যাবসা পরিচালিত হয়। পেঁয়াজ, কাঁচামরিচের পর এখন ডাবের দাম সবার নাগালের বাইরে। সিন্ডিকেট করে মানুষের পকেট থেকে টাকা বের করে নিচ্ছে ব্যবসায়ীরা।
প্রধানমন্ত্রী বলেন, আমাদের কয়েকটি কর্পোরেট হাউজ আছে। তারা যখন দাম বাড়িয়ে দেয়, আমরা তখন বিদেশ থেকে আমাদানি করি অথবা বিকল্প ব্যবস্থা করি যাতে দাম কমায়। আমরা ব্যবস্থা নেই। কাজেই সিন্ডিকেট থাকলে তা ভাঙা যাবে না এটা তো কোনো কথা হতে পারে না।
এসময় কিছু কৃষিপণ্য ঘরে সংরক্ষণের জন্য অনুরোধ জানান শেখ হাসিনা। বলেন, এখন উৎপাদন বাড়াতে গবেষণা চলছে জানিয়ে তিনি বলেন, সামনে আরও বাড়বে। তখন সংকট খুব একটা থাকবে না। ছাদ বাগান করছে সবাই। ছাদ থেকে মরিচ, শশা, টমেটো ছিড়ে এনে রান্না করছে মানুষ। এখন সারা বছরই শীতের সবজি পাওয়া যায়। আমাদের দেশ থেকে অনেক তরকারি রফতানি করছি। আমাদের উৎপাদন ব্যবস্থা অনেক বেড়েছে।

এসময় ডিম সিদ্ধ করে ফ্রিজে রাখারও পরামর্শ দেন শেখ হাসিনা। বলেন, যদি আপনারা ডিম সিদ্ধ করে ফ্রিজে রেখে দেন তাহলে অনেকদিন থাকবে। রান্না করে যে কোনো সময় খেতে পারবেন। এগুলো নিজ থেকে শিখেছি। বিকল্প ব্যবস্থা সব জায়গায়ই আছে, নিজেদেরও করে নিতে হবে। 
পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট