চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

নির্বাচনকেন্দ্রিক অপপ্রচার রোধে ইসিকে সহায়তা দেবে ফেসবুক

অনলাইন ডেস্ক

৩ আগস্ট, ২০২৩ | ৩:৩০ অপরাহ্ণ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে ফেসবুকে সাম্প্রদায়িকতা, বিদ্বেষ, সহিংসতা ছড়ায় এমন অপপ্রচারণামূলক কন্টেন্ট ঠেকাবে মেটা ইনকরপোরেশন কর্তৃপক্ষ।

 

বৃহস্পতিবার (৩ আগস্ট) সকালে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার তিন সদস্যের একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের সঙ্গে এ নিয়ে বৈঠক করেন।

সভা শেষে ইসির অশোক কুমার দেবনাথ বলেন, আজ আমরা ফেসবুকের একটা টিমের সঙ্গে মিটিং করেছি। আমাদের যে টেকনিক্যাল লোক আছে, তাদের নিয়ে প্রতিনিধি দলের সঙ্গে বসেছিলাম। কারণ এখানে কিছু টেকনিক্যাল ব্যাপার ছিল। এটা ছিল প্রাথমিক আলোচনা। পরবর্তীতে নির্বাচন কমিশনের একজন ফোকাল পারসন নির্ধারণ করা হবে তাদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য।

 

অতিরিক্ত সচিব বলেন, মূলত ব্যাপারটা ছিল ফেসবুকে যেসব অপপ্রচার হয়, সেই অপপ্রচারগুলো কীভাবে রোধ করা যায়। বিশেষ করে ঘৃণাত্মক মন্তব্য, সাম্প্রদায়িকতা বা অন্যান্য যেসব ভায়োলেশন হয়। সেগুলো তারা ডিলিট করবে, রিমুভ করে দেবে, ব্লক করবে। মূলত এই ছিল মিটিংয়ের বিষয়।

 

বর্তমান ইসির অধীনে এ বছরের ডিসেম্বরের শেষ বা জানুয়ারির প্রথম দিকে দ্বাদশ সংসদ নির্বাচন হবে। তফসিল ঘোষণার পর থেকে ইসির সহায়তায় মেটা তাদের কার্যক্রম শুরু করবে।

 

অশোক কুমার দেবনাথ বলেন, আমাদের কাছে যেটা নেগেটিভ প্রতীয়মান হবে আমরা তাদের জানাবো, তারা সেটাকে রিমুভ করে দেবে। শুধুমাত্র নির্বাচনকেন্দ্রিক বিভিন্ন কনটেন্ট বিষয়ে এমন পদক্ষেপ নেওয়া হবে। তফসিল ঘোষণা পর এই কার্যক্রম শুরু হবে।

 

ফেসবুক কর্তৃপক্ষের আগ্রহেই এ সভা হয়েছে বলে জানান তিনি।

 

এক প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, আমরা না, ফেসবুক কর্তৃপক্ষই আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তারাই আমাদের কাছে সময় চেয়েছিল। এরপরই আজ এই মিটিং হলো।

 

নির্বাচন ভবনে এ বৈঠকে মেটা প্রতিনিধি এবং বাংলাদেশে কোম্পানিটির হেড অব পাবলিক পলিসি রুজান সারওয়ার, হেড অব এপিএসি গ্লোবাল রেসপন্স আইডান হয়, রেগুলারিটি স্পেশালিস্ট ইউজেন পো অংশ নেন।

 

অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের নেতৃত্বে আইডিইএ-২ প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মো. সায়েম, এনআইডি সিস্টেম ম্যানেজার মো, আশরাফ হোসেন উপস্থিত ছিলেন।

 

পরে প্রতিনিধি দলটি প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সৌজন্য সাক্ষাতও করে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট