চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

১৭ লাখ টন জ্বালানি তেল কেনার সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

২৬ জুলাই, ২০২৩ | ১১:২২ অপরাহ্ণ

সরকার দেশের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে ১৭ লাখ টন জ্বালানি তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে। চীন, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া থেকে কেনা হবে এসব জ্বালানি। এতে সরকারের মোট ব্যয় হবে ১২ হাজার ৮৫০ কোটি ৮৭ লাখ টাকা।

বুধবার (২৬ জুলাই) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত জ্বালানি বিভাগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের জানান, একই সঙ্গে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিতে আইনি পরামর্শক প্রতিষ্ঠান মিস্টার ওয়েস্ট জুনিয়রের জন্য ১৩ কোটি ১৬ লাখ ১৯ হাজার ২১৪ টাকা ব্যয় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি গভীর ও অগভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের জন্য তৈরি খসড়া ‘বাংলাদেশ অফশোর মডেল প্রোডাকশন শেয়াারিং কন্টাক (পিএসসি) ২০২৩’ অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) কর্তৃক বিভিন্ন দেশের ছয়টি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান (পিটিটিটি থাইল্যান্ড, ইএনওসি আরব আমিরাত, পেট্রোচিনা চীন, বিএসপি ইন্দোনেশিয়া, পিটিএলসিএল মালয়েশিয়া ও ইউনিপেক চীন) থেকে ২০২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর সময়ের জন্য ১৬ লাখ ৮০ হাজার মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য প্রিমিয়াম ও রেফারেন্স প্রাইসসহ ব্যয় ধরা হয়েছে ১২ হাজার ৮৫০ কোটি ৮৭ লাখ টাকা।

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট