চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নেতৃত্বদানে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ : ইইউ

নিজস্ব প্রতিবেদক

১৫ ফেব্রুয়ারি, ২০২৩ | ১২:২৭ পূর্বাহ্ণ

ঢাকায় ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেছেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে নেতৃত্বদানে বাংলাদেশ উদীয়মান দেশ হিসেবে আর্বিভূত হচ্ছে এবং এগিয়ে যাচ্ছে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্ন্যান্স এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির সেন্টার ফর পিস স্টাডিজ’র সেমিনারে যোগ দিয়ে এ মন্তব্য করেন তিনি।

ইইউ রাষ্ট্রদূত বলেন, ইউরোপিয়ান ইউনিয়নের নিজস্ব ইন্দো-প্যাসিফিক কৌশল আছে। এর সাতটি পিলারের ছয়টি পিলার বাংলাদেশের সঙ্গে সম্পর্কযুক্ত। ইইউ বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু।

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনরি বলেন, জাপান উন্মুক্ত ও অবাধ ইন্দো-প্যাসিফিক চায়। কোয়াড কোনো সামরিক জোট নয় এবং এটিকে মিলিটারি অ্যালায়েন্স করার কোনো ইচ্ছা সদস্য দেশগুলোর নেই। আরসেপ এবং আইপিইএফে যুক্ত হওয়ার বিষয়টি বিবেচনা করতে পারে বাংলাদেশ।

সেমিনারে অংশ নিয়ে অন্যান্য বিশেষজ্ঞরা বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে ঘিরে নতুন নিরাপত্তা জোটের আর্বিভাব হচ্ছে। তাই এ মুহূর্তে বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক বা চীনের গ্লোবাল সিকিউরিটি ইনিশিয়েটিভের মতো কোনো ধরনের নিরাপত্তা জোটে যাওয়া উচিত হবে না।

তারা বলেন, বাংলাদেশ যেহেতু চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের সদস্য, তাই অর্থনৈতিক জোট ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফোরামের বিষয়ে স্টাডি করা প্রয়োজন। ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফোরাম সম্পর্কে বাংলাদেশের আরও খোঁজ-খবর করা দরকার, যাতে করে এর সুবিধা সম্পর্কে জানা সম্ভব হয়।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট